জেনে নিন অ্যাসিডিটি ও বদহজম থেকে রক্ষার উপায়

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০১৯ ০৮:১১ অপরাহ্ন
জেনে নিন অ্যাসিডিটি ও বদহজম থেকে রক্ষার উপায়

বর্তমান সময়ে অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা নেই এমন মানুষ খুজে পাওয়া মুসকিল। আর এই দুটি সমস্যার যেকোনো একটি দেখা দিলেই পড়তে হয় মুসকিলে। এতে খাওয়ার রুচি যেমন নষ্ট হয় তেমনই খাওয়ার পরেও শান্তিতে থাকা যায় না। বুক জালাপোড়া,পেট ফাঁপা,পেট ব্যথা,ঘন ঘন বাথরুমে ছোটা, সমস্যা যেন বাড়তেই থাকে। অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হলেই চিকিৎসকের  কাছে চোটার দরকার নেই। কারন এই সমস্যার কারন হচ্ছে আপনার খাদ্যাভ্যাস। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় নিয়ন্ত্রন আনতে পারলেই এসব সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

তাই চলুন জেনে নেয়া যাক অ্যাসিডিটি ও বদহজম দূর করার উপায়-

*চেষ্টা করুন প্রতিদিন নির্দিষ্ট সময়ে সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবার খাওয়ার। অল্প খান,বারে বারে খান। খাবারের মাঝে মোটামুটি সময়ের ব্যবধান রাখলে খাবার হজম হবে সহজে। 

*গরু কিংবা খাসির মাংস কেতে যতটা সুস্বাদু,শরীরের পক্ষে ততটাই খারাপ। এই গুলো হার্টের জন্য ক্ষতিকর। কোলেস্টেরল, ট্রাইগ্লিসািইডের পক্ষে কিন্তু খুব একটা সুাবধার নয়। তাই প্রোটিনের চাহিদা মেটাতে মেনুতে রাখেন মুরগির মাংস। কিন্তু মশলাদার চিকেনের বদলে স্যুপ বা স্টু রাখার চেষ্টা করুন।

*প্রতিদিন মুরগীর মাংস খেতে ভালো না লাগাটাই স্বাভাবিক, তাই ভরসা রাখুন সিদ্ধ ডিমে। তেলে ভাজা পোচ এড়িয়ে চলুন।

*চর্বিযুক্ত মাছ বা বড় মাছ বাদ দিয়ে সামুদ্রিক কিছু মাছ, মাঝে মাঝে খাওয়া উচিত চোট মাছের ঝোল। এতে শরীরের কোলেস্টরলের মাত্রা বজায় খাকবে।

*চা-কফি ছেড়ে গ্রিন টি-তে নির্ভরশীল হন।মেটাবলিজম বাড়িয়ে ওজনকে নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করবে গ্রিন টি। মাঝে মাঝে ডায়েট তালিকায় রাখুন ডাবের পানি। প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস মিমিযে খান। এতে শরীরের টক্সিন বের হবে, তেমনেই শরীরে পানির মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

*শরীরকে আগের অবস্থায় ফেরাতে ও হজমশক্তি বাড়াতে প্রতিদিন টক দই থাকুক খাবার শেষে। কোখায়ও গেলে সঙ্গে রাখুন আস্ত ফল।