ক্যাথলিক ধর্মালম্বীরা এখন সরাসরি তওবা করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৫শে মার্চ ২০২০ ০৯:২৫ অপরাহ্ন
ক্যাথলিক ধর্মালম্বীরা এখন সরাসরি তওবা করতে পারবেন।

পৃথিবীর ১.৩৫ বিলিয়ন ক্যাথলিক ধর্মালম্বীদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস খ্রিস্টধর্মের প্রার্থনার পদ্ধতিতে পরিবর্তন অনুমোদন করলেন করোনা সংক্রমণ প্রতিরোধের জন্যে।এতদিন নিয়ম ছিলো পাপমুক্তির জন্যে কোন গির্জায় যেয়ে পাদ্রীর কাছে কোন সাক্ষী ছাড়া পাপের কথা স্বীকার করে পাপমুক্তি চাইতে হবে ঈশ্বর বা হেভেনলি ফাদারের কাছে।করোনার কারণে হাজার বছরের নিয়ম পরিবর্তন করে দিলেন পোপ। তিনি বলেছেন, অনেক লোক আমাকে বলেছে, 'ফাদার, আমি বাড়ি ছাড়তে না পারার কারণে কোথায় একজন যাজক বা আত্মগত্যকারীকে খুঁজে পাব?

আমি প্রভুর সাথে যোগাযোগ স্থাপন করতে চাই, আমি চাই তিনি আমাকে আলিঙ্গন করুন, আমি পিতার আলিঙ্গন চাই।'পোপ জানান, অনুতপ্তদের এখন থেকে গির্জায় যাবার দরকার নেই।তিনি আরো বলেছেন, সর্বোত্তম কাজটি হচ্ছে পাপের স্বীকারোক্তি দেওয়া প্রভুর কাছে সরাসরি। এটির উদাহরণ যেন নিজ বাড়িতে ফিরে যাওয়ার মতো।”পোপ আবার বলেছেন, "আপনি যদি কোনও পুরোহিত বা যাজককে বাদ দিয়ে আপনার ফাদারের( ঈশ্বর) সাথে সরাসরি কথা বলতে এবং সত্য কথা বলতে চান বলুন, ‘প্রভু, আমি এটি করেছি, এই, এই আমাকে ক্ষমা করুন, এবং সমস্ত হৃদয় দিয়ে ক্ষমা প্রার্থনা করুন।

"পবিত্র কোরআনে আল্লাহ বলেন, "অবশ্যই আল্লাহ তাদের তওবা কবুল করবেন, যারা ভূলবশত মন্দ কাজ করে, অতঃপর অনতিবিলম্বে তওবা করে, এরাই হল সেসব লোক যাদেরকে আল্লাহ ক্ষমা করে দেন; আল্লাহ মহাজ্ঞানী রহস্যবিদ। আর এমন লোকদের জন্য কোন ক্ষমা নেই, যারা মন্দ কাজ করতেই থাকে, এমনকি যখন মাথার উপর মৃত্যু এসে উপস্থিত হয়, তখন বলতে থাকে - আমি এখন তওবা করছি। আর তওবা নেই তাদের জন্য, যারা কুফুরি (অবাধ্য) অবস্থায় মৃত্যুবরণ করে। সূরা ৪ আন-নিসা আয়াত (১৭-১৮)ইসলামের আল্লাহ ও পোপের ঈশ্বর একই জন, একই বিশ্বের মালিক।

আমরা দুধরনের বিশ্বাসীরাই একই সোর্সের আসমানী কিতাব অনুসরণ করি । আমরা সবাই বিশ্বাস করি তিনিই একমাত্র সৃষ্টিকর্তা। শুধু পার্থক্য করি সৃষ্টিকর্তার এসোসিয়েটস নিয়ে।আজকে ঈশ্বরের কাছে সরাসরি প্রার্থনার অনুমতি দিয়ে দুই মূল ধর্মের মূল থিওলজিকাল ব্যবধানগুলির গুরুত্বপূর্ন একটি মত পার্থক্য কমিয়ে আনলেন পোপ ফ্রান্সিস।অবিশ্বাস্য কাজ করলো করোনা ভাইরাস এবং পোপের প্রজ্ঞা।