দ্রুত ধনী না হয়ে বিনয়ী হন, অতীতকে মনে রাখুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০১৯ ০৭:৩৮ অপরাহ্ন
দ্রুত ধনী না হয়ে বিনয়ী হন, অতীতকে মনে রাখুন

মাননীয় প্রধানমন্ত্রী সেদিন নিউইয়র্কে একটি ভাষণ দিয়েছিলেন। সেখানে তাঁর একটি উক্তি বা বাক্য বেশ ভালো লেগেছিল। যেমন, তিনি বলেছিলেন যে, মানুষ যত উপড়ে উঠে তিনি ততো হাম্বেল হন বা বিনয়ী হয়ে যান, আর যারা অসৎ ভাবে ধনী বা উপড়ে উঠে যান তারাই কেবল মসজিদে ও নিজেদের বন্দুক বাহিনী নিয়ে যান। এ কথা টা ১০০ % সত্যি। আমি অনেক দেখছি এমন লোকদের। এমনকি আপনি ও দেখছেন। প্রকৃত জ্ঞানী বা কষ্ট করে ধনী হওয়া ব্যক্তিরা সত্যিকারের বিনয়ী হয়। এই ধরুন বিল গেটস,  চলুন এখন তার একটি গল্প বলি-

একদিন কোন এক সাংবাদিকের সাক্ষাৎকারে অবাক করে দিয়ে তিনি বলেছিলেন পৃথিবীতে তাঁর চেয়েও ধনী বাক্তি আছেন। কি শুনে চমকে গেলেন? বিস্তারিত তাহলে বলছি...... বিল গেটস যখন কিছুই না বা কেউ তাঁকে জানতো না তখনকার একটি ঘটনা, তিনি লোকাল ট্রেনে করে তাঁর গন্তব্যে যেতেন রোজ। তাই প্রায় তাঁর ট্রেন স্টেশনে বসে থাকতে হতো। বসে থাকতে একা ভালো লাগত না বিধায় তিনি ওই স্টেশনে এক হকারের পাশে বসে পত্রিকা পড়তেন এবং হকার যখন তাঁকে পত্রিকা নিতে বলতেন তখন তিনি বলতেন, আপনার এই পত্রিকাটি নেবার মতো যথেষ্ট অর্থ আমার কাছে নেই।

এভাবে দিন যাচ্ছিল তাঁর। তবে একদিন হকার তাঁকে বলল, আজ আপনি এই পত্রিকাটি বাড়ি নিয়ে যান। বিল ঠিক আগের মতই বলতেন, তবে আজ হকার তাঁকে বললেন, আপনি এটা নিয়ে যান আর এতে আমার কোন সমস্যা হবে না। আমার আজ যা ইনকাম হয়েছে তা থেকে আপানাকে এই পত্রিকাটা দিলে আমার কিছু ক্ষতি হবে না। হকারের অনুরোধে আজ আর বিল গেটস না করলেন না এবং বাসায় নিয়ে গেলেন।

এর ১০ বছর পরে বিল গেটস আজকের বিল গেটস হয়ে গেলেন এবং তিনি ওই ট্রেন স্টেশনে গেলেন ওই হকারকে খোঁজতে। এক সময় খোঁজেও পেলেন। এরপর তার সাথে কথা বলে জিজ্ঞেস করলেন আমাকে চিনতে পেরেছেন? হকার উত্তর দিলো হাঁ চিনতে পেরেছি আপনি আজকের বিখ্যাত ধনী বিল গেটস। প্রতি উত্তরে বিল গেটস বললেন, আপনার কি মনে আছে আপনি আমাকে বিনা মূল্যে পত্রিকা দিতেন যা আমি আমার সঙ্গে করে নিয়ে যেতাম। ওই হকার উত্তর দিলেন হাঁ আমার মনে আছে।

বিল গেটস এবার বললেন, আমি আপনার ওই বিনিময় টা দিতে চাই বা আপনার জন্য কিছু করতে চাই। প্রতি উত্তরে হকার না করলো এবং একটি যুক্তি দিলেন যা শুনি রীতিমতো বিল আরও আশ্চর্য হলেন। হকার বললেন, আমি ১০ বছর পূর্বে আজকের কোন বিল গেটস কে সাহায্য করিনি এমন কি আপনি সেই শূন্য অবস্থান থেকে আমার ফেরত দিতে পারবেন না কিছু। এমনকি আপনি আমাকে সেই ১০ বছর পূর্বের সেই বিনিময়টাও দিতে পারবেন না তাই আমি আপনার থেকে কোন সাহায্য কামনা করি না এবং কিছু নিতে চাইনা।

হতভম্ব বিল গেটস তাঁর ওই হকারের বিনিময়টা দিতে পারেননি বিধায় তিনি ভাবেন যে পৃথিবীতে তাঁর চেয়ে ধনী একজন রয়েছেন যিনি ওই পত্রিকা বিক্রিকারি হকার। যার বিনিময় তিনি কখনো শোধ করতে পারেননি বা পারবেন না কখনো সার্বিক পরিস্থিতির জন্য। আর আপনি সত্যিকারের অবাক হবেন যে, পৃথিবীর অন্যতম বিনয়ী বাক্তি হচ্ছেন এই বিল গেটস যার মধ্যে ছিটেফোঁটাও অহংকার নেই এমনকি তাঁর অর্জিত অর্থ তিনি মানব কল্যাণের জন্য ট্রাস্ট এ দান করে যাচ্ছেন।

তাই বিনয়ী হন যদি আপনি উপড়ে যেতে বা জ্ঞানী হতে চান , আর যাকে সাহায্য করতে চান আপনার বর্তমান অবস্থান থেকে করুন। মিথ্যে আশ্বাস বা আপনি ধনী হয়ে তাঁর জন্য এটা করবেন, সেটা করবেন ।যার জন্য করবেন ততদিনে হয়তো তার আর প্রয়োজন হবে না!!

ইনিউজ ৭১/টি.টি. রাকিব