দেশের ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয় পাচ্ছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার ২৪শে জুন ২০২০ ০৭:০৪ অপরাহ্ন
দেশের ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয় পাচ্ছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

আগামী অর্থবছরে (২০২০-২০২১) দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রায় সাড়ে ৮ কোটি টাকার বাজেট অনুমোদন করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে ৫ হাজার ৪৫৪ কোটি ১২ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৫৩টি প্রকল্পের অনুকূলে ৩ হাজার ৩১ কোটি টাকার উন্নয়ন বাজেট রয়েছে।

বুধবার (২৪জুন) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সংস্থাটির ১৫৮তম পূর্ণ কমিশনের ভার্চুয়াল সভায় এ বাজেট অনুমোদন দেওয়া হয়। 

বলা হয়েছে, দেশে করোনা পরিস্থিতির কারণে প্রথমবারের মতো পূর্ণ কমিশন সভা অনলাইনে অনুষ্ঠিত হয়। সভায় বাজেট উপস্থাপন করেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। সভার কার্যপত্র উপস্থাপন করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রতিবছর ইউজিসির মাধ্যমে বাজেট প্রদান করা হয়। গত অর্থবছরে এসব বিশ্ববিদ্যালয়ের অনুকূলে বাজেটে বরাদ্দের পরিমাণ ছিল ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকা। এ বছর তা ৮ হাজার ৪৮৫ কোটি ১২ টাকা করা হয়েছে, সে তুলনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য এ বছর বরাদ্দ বেড়েছে প্রায় ৩৯৭ কোটি টাকা। নতুন অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এর পরিমাণ ৮৩০ কোটি ৬ লাখ টাকা।

উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণায় জন্য ২০২০-২০২১ অর্থবছরে মূল বাজেটে ৬৬ কোটি ৬৫ লাখ বরাদ্দ ধরা হয়েছে। গতবছরের তুলনায় বাজেটে এ খাতে বরাদ্দ শূন্য ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত ২০১৯-২০২০ অর্থবছরে গবেষণায় মূল বাজেটে ৬৪ কোটি ৫৮ লক্ষ বরাদ্দ ধরা হয়েছিল।

এছাড়া, পূর্ণ কমিশন ২০২০-২০২১ অর্থবছরে ইউজিসির জন্য ৬২ কোটি ৯৫ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে। গত ২০১৯-২০২০ অর্থবছরে এ অর্থের পরিমাণ ছিল ৫৩ কোটি ৩৩ লাখ টাকা।