অনলাইন কনফারেন্সে পরিযায়ী পাখি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১০ই মে ২০২০ ০৭:৫৮ অপরাহ্ন
অনলাইন কনফারেন্সে পরিযায়ী পাখি দিবস পালিত

''পাখিরাই যুক্ত করে আমাদের পৃথিবীকে'' স্লোগানকে সামনে রেখে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০২০ পৃথিবীব্যাপি পালিত হয়েছে। শনিনার(৯ই মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) প্রাণিবিদ্যা বিভাগের ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (এনএসসিসি) উদ্যোগে অনলাইন ভিডিও কনফারেন্সে এই দিবসটি উদযাপন করা হয়।

করোনা ভাইরাস সংক্রামণের কারনে প্রতি বছরের ন্যায়  বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে উৎসবটি পালন করা সম্ভব না হলেও  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষার্থীদের গ্রুপে ও অনলাইন কনফারেন্সের মাধ্যমে যে যার অবস্থানে থেকে দিনটিকে উদযাপন করেন । এই উপলক্ষে ৯ মেবদিনব্যাপি এনএসসিসি ফেসবুক গ্রুপে প্রতি ঘণ্টায় পরিযায়ী পাখি ও পরিযায়ন সম্পর্কিত মজার মজার তথ্য ও কুইজ প্রশ্ন সম্বলিত পোষ্ট প্রদান করা হয় । আলোকচিত্র ও সচেতনতা মূলক পোস্টার প্রতিযোগিতার আয়োজন ও ছিল।

 বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হক বিচারকের দ্বায়িত্ব পালন করেন। আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় পুরষ্কার লাভ করেন এহসান আলী বিশ্বাস ও তৃতীয় পুরষ্কার লাভ করেন সাবিত হাসান। সচেতনতা মূলক পোস্টারে সজীব বিশ্বাস বিজয়ী হন। 

এই  সময় বিশেষজ্ঞ অতিথিদের বক্তব্যে দেশের পরিযায়ী পাখির বর্তমান অবস্থা, এ বিষয়ক গবেষণা, দেশে পাখি সম্পর্কিত গবেষণার বর্তমান অবস্থা, পাখি সংরক্ষণে করণীয় এবং এ সম্পর্কিত বিভিন্ন বিষয় উঠে আসে।

জবির প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও ক্লাবের এডভাইজার দিলীপ কুমার দাশ অনুষ্ঠানটি পরিচালনা করেন।  জবির লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ সাইফুল ইসলাম সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রখ্যাত বন্যপ্রাণী বিশেষজ্ঞ দুবাই চিড়িয়াখানার কিউরেটর ড. রেজা খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক সাজেদা বেগম, অধ্যাপক  মনিরুল হাসান খান, আইইউসিএন এর জনাব সারোয়ার আলম দীপু ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব