বঙ্গবন্ধুকে নিয়ে রাবি শিক্ষকের রচিত গান এস আই টুটুলের কণ্ঠে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১১ই মার্চ ২০২০ ১০:০৬ অপরাহ্ন
বঙ্গবন্ধুকে নিয়ে রাবি শিক্ষকের রচিত গান এস আই টুটুলের কণ্ঠে

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 
বিংশ শতাব্দীর মহানায়ক 
বাংলাদেশ তোমার দান।
স্বাধিকার থেকে স্বায়ত্বশাসন
ছিনিয়ে এনেছো স্বাধীনতা 
তোমার নেতৃত্বে চলেছো মোরা 
মানিনি কোন অধীনতা।’

এভাবেই গেয়েছেন কণ্ঠশিল্পি এস আই টুটুল। আর গানটি লিখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত গানে কণ্ঠ দিলেন ‘কিং অফ মেলোডি খ্যাত ’ ও পাঁচবার জাতীয় চলচিত্র পুরস্কার প্রাপ্ত সঙ্গীত শিল্পী এস আই টুটুল। গানের শিরোনাম ‘বঙ্গবন্ধু তুমি জাতির পিতা’। গানটির শীঘ্রই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে রিলিজ হবে।

গানটির গীতিকার রাবির সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম। তিনি সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষে’র দায়িত্বে রয়েছেন। গানটির সুর করেছেন রাবির প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমানে বাংলাদেশ ফিল্ম ও মিউজিক ইন্ডাস্ট্রির জনপ্রিয় গীতিকার রঞ্জু রেজা।

সুরকার রঞ্জু রেজা জানান, গানের কথা ভাল হলে স্বাভাবিকভাবেই সুর ভাল হয়। গানটির শব্দচয়ন অসাধারণ ছিল, যা তরুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে অনেকটা উৎসাহিত করবে। গানটি এস আই টুটুল সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে কণ্ঠ দিয়েছেন, যা তরুন প্রজন্মের মাঝে অবশ্যই ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করেন তিনি।  

গীতিকার ড. মোঃ আমিনুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অপরের পরিপূরক। এমন মহান ব্যক্তিকে অনেকে অনেক ভাবে স্মরণ করছেন। আমি গানের কথার মাধ্যমে স্মরণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে সুরকার ও কণ্ঠশিল্পীকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। 

কণ্ঠ শিল্পী ও সঙ্গীত পরিচালক এস আই টুটুল অনুভূতি প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধু ‘বাংলাদেশ’ দিয়েছেন। তাঁর জন্য গানে কণ্ঠ দিতে পারে নিজেকে ধন্য মনে করছি। গানটির কথা ও সুর আমার ভাল লেগেছে। আশাকরি শ্রোতাদেরও নজর কাড়বে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব