রাবিতে সপ্তাহব্যাপী বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১৮ই ফেব্রুয়ারি ২০২০ ০৫:৩৪ অপরাহ্ন
রাবিতে সপ্তাহব্যাপী বইমেলা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে উৎসর্গ করে সপ্তাহব্যাপী অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাপ্টেন এম মনসুর আলী প্রশাসন ভবনের সামনে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। 

এসময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শুধু নির্দিষ্ট পাঠ্যপুস্তকে পড়ানো হয়। আমি মনে করি যে মানুষের যে শিক্ষা মৃত্যুকাল পর্যন্ত মানুষের শিক্ষার শেষ নাই। যে মুহূর্তে আমি কথা বলব ভাবছি সে বর্তমানটাই ভবিষ্যৎ হয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মনিমুল হক, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ইলিয়াস হোসেন, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম, ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক বিভাগের সহোযোগী অধ্যাপক জুলকার নায়েন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সুলতান মাহমুদ প্রমুখ।

বইমেলা সম্পর্কে নবজাগরণের সভাপতি খালিদ হাসান বলেন, বই মানুষের জ্ঞানের উৎস আর সেরা বন্ধু, তাই মানুষের জীবনে এর বিকল্প নাই। আর মহান একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির অহংকার, এটা গৌরবের মাস আবার শোকেরও। রাবির শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাও শহীদ হয়েছিলেন এ মাসের ১৮ তারিখ। তাই সকল ভাষা শহীদ ও জোহা স্যারের মহান আত্মত্যাগের প্রতি উৎসর্গ করে আমাদের এই বইমেলার আয়োজন।

তিনি আরো বলেন, আমাদের নবজাগরণ শিক্ষানিকেতনের মূল ব্যয় এর সিংহভাগ আসে এই বইমেলা থেকে। এই বইমেলা থেকে উপার্জিত অর্থ নবজাগরণ শিক্ষা নিকেতনের কাজে ব্যয় করা হবে।

নবজাগরণ ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, মেলা চলবে এ মাসের ২৪ তারিখ পর্যন্ত। প্রতিবছরের মতো এবারও মহান একুশে ফেব্রুয়ারি ও বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী দেশবরেণ্য শহীদ ড.শামসুজ্জোহার স্মরণে এই বইমেলার আয়োজন করা হচ্ছে। এ মেলায় সব ধরনের বই পাওয়া যাবে। মেলা চলবে বেলা ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

এদিকে  রাবি সায়েন্স ক্লাব দ্বিতীয় বারের মত ‘অমর একুশে গ্রন্থকুটির ২০২০’ নামে বইমেলার আয়োজন করেছে। বইমেলাটি চলবে ১৮ই ফেব্রুয়ারী শহীদ জোহা দিবস থেকে ২১ শে ফেব্রুয়ারী আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পর্যন্ত।

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে বইমেলার উদ্ভোদন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উপদেষ্টা রসায়ন বিভাগের অধ্যাপক ড. তারিকুল হাসান ও উপদেষ্টা মার্কেটিং বিভাগের অধ্যাপক ড.শাহ আজম। এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক সভাপতি মো. আশরাফুল আলম, সাবেক সহ-সভাপতি সানজিদা আফরিন সেতুসহ বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক প্রমুখ।

চলতি বইমেলায় থাকছে অমর একুশে গ্রন্থমেলার নির্বাচিত বইসমূহ এবং বাংলা সাহিত্যের রচনাসমূহ। এছাড়াও সংগ্রহে আছে শিশুতোষ বিজ্ঞান, বিজ্ঞানের বিভিন্ন রচনা সহ হাতেখড়ি মূলক বিজ্ঞানের ব্যবহারিক সরঞ্জামাদি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব