বিএনপির হারুন সংসদে অপসারণ চাইলেন স্বাস্থ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৩শে জুন ২০২০ ০৫:০১ অপরাহ্ন
বিএনপির হারুন সংসদে অপসারণ চাইলেন স্বাস্থ্যমন্ত্রীর

চিকিৎসা ব্যবস্থাপনাসহ করোনা মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে অভিযোগ করে স্বাস্থ্যমন্ত্রীর অপসারণ দাবি করেছেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এছাড়া উন্নয়নের রাজনীতির চিন্তা বাদ দিয়ে দেশ বাচাঁও, মানুষ বাঁচাও-এর রাজনীতি করার দাবি জানান তিনি।মঙ্গলবার (২৩ জনু) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ দাবি করেন তিনি।

হারুন বলেন, স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে ফোন করে, মেসেজ দিয়ে সাড়া পাওয়া যায় না। ওই অফিসের পিএস, পিএ, পরিচালক কেউই ফোন ধরেন না। চীনা বিশেষজ্ঞরা বাংলাদেশের করোনা ব্যবস্থাপনা পরিস্থিতিতে হতাশা প্রকাশ করেছেন। স্বাস্থ্য অধিদফতর একটি বিকলঙ্গ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এগুলো পরিবর্তন করেন। স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দিন। তাদের পরিবর্তে পরিস্থিতি মোকাবিলায় উপযুক্ত ও প্রতিশ্রুতিশীল ব্যক্তিদের সেখানে বসাতে হবে।

করোনা চিকিৎসায় অব্যবস্থাপনার অভিযোগ তুলে তিনি বলেন, বিএমএ আওয়ামী লীগের একটি প্রতিষ্ঠান। তারা বলছেন করোনা চিকিৎসায় মৃত্যুর দায় মন্ত্রণালয় এবং অধিদফতরের। এটা বাস্তব কথা। করোনা হাসপাতালে চিকিৎসকদের কী দুরবস্থা। রোগীরা কী অবস্থায় আছেন। কোনো খবর নেই।

হারুন বলেন, করোনা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে তা আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ। দেশে এখন জাতীয় যে সঙ্কট তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্য জাতীয় ঐক্য দরকার। ঐকমত্য প্রশ্নে যে ক্ষতগুলো সৃষ্টি হয়েছে। বেগম খালেদা জিয়া ও তারেক রহমানসহ বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে যে হাজার হাজার মামলা হয়েছে তা প্রত্যাহার করতে হবে।

অর্থমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, উন্নয়নের রাজনীতির চিন্তাভাবনা বাদ দিতে হবে। দেশ বাচাঁও, মানুষ বাঁচাও-এর রাজনীতি করতে হবে। উন্নয়নের ব্যয় কমাতে হবে। প্রয়োজনে মন্ত্রিপরিষদের আকার ছোট করতে হবে। এর মাধ্যমে ব্যয় কমিয়ে মানুষকে বাঁচানোর পদক্ষেপ নিয়ে সুনির্দিষ্টভাবে অগ্রসর হতে হবে।