সন্ধান মিলেছে পৃথিবীর মতো নতুন গ্রহের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৪ই মে ২০২০ ১২:৫৩ পূর্বাহ্ন
সন্ধান মিলেছে পৃথিবীর মতো নতুন গ্রহের

বিজ্ঞানীদের নতুন কিছু নয়  বিশাল বিশ্বব্রহ্মাণ্ডে পৃথিবীর মতো গ্রহ সন্ধানের তোড়জোড় । এবার সেই সন্ধানে বড়সড় সাফল্য এসেছে। পৃথিবীর মতোই নতুন গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এর নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট। গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে। খবর ইন্ডিপেনডেন্ট ইউকে, জি নিউজের।

অবিকল পৃথিবীর মতো গ্রহটির সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের মহাকাশ বিজ্ঞানীরা। তারা জানান, আবহাওয়া থেকে শুরু করে গ্রহটির সব কিছু পৃথিবীরই মতো। গ্রহটি নিয়ে গবেষণা চালিয়ে তারা দেখেছেন, এতে ৬১৭ দিনে বছর হয়। এর নাম দেয়া হয়েছে- ওজিএলই-২০১৮-বিএলজি-০৬৭৭।

চিলি থেকে টেলিস্কোপে প্রথমে গ্রহটি আবিষ্কার করেন বিজ্ঞানীরা। এরপর তিনটি আইডেন্টিক্যাল টেলিস্কোপ দিয়ে তারা চিলি, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে দেখেন। এরপর বিস্তর গবেষণা শুরু হয়। তারা বলেন, পৃথিবী ও নেপচুনের মধ্যবর্তী কোনো একটি জায়গায় গ্রহটি অবস্থান করছে। এর নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট।

গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে।

গবেষক দলের প্রধান হেরেরা মার্টিন বলেন, আমরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে টেলিস্কোপ দিয়ে গ্রহটি দেখছি। নজরে রাখছি গ্রহটির দিনরাত কীভাবে হচ্ছে। গ্রহটির সিস্টেমের বৈশিষ্ট্যগুলো জানতে আমরা কাজ করছি।