ছিন্নমূল শিশুদের পাশে ফেসবুক গ্রুপ 'পথশিশু'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২রা এপ্রিল ২০২০ ০৮:১৪ অপরাহ্ন
ছিন্নমূল শিশুদের পাশে ফেসবুক গ্রুপ 'পথশিশু'

নুরুল আলম নয়ন একজন সংবাদকর্মী। সংবাদ সংগ্রহ করতে ক্যামেরা হাতে ছুটে চলেন শহর ও দেশের বিভিন্ন প্রান্তে। পথে চলতে চলতে চোখে পড়ে ছিন্নমূল টোকাই বা "পথশিশু"। যাদের অনেকের মা-বাবা আছে, আবার অনেকের তাও নেই।

মনে মনে "নয়ন" অনেক বছর ধরে স্বপ্ন লালন করছেন এসব পথশিশুদের জন্য কিছু করার, কারন তাদের বাসস্থান বলতে আমরা ফুটপাত,রেলস্টেশন,বাসষ্টেশন,লঞ্চঘাটকে বুঝি। সামাজিক,সরকারী বা ব্যক্তিগত সচেতনতার অভাবে এসব পথশিশু বিভিন্ন অপরাধ ও মাদক সেবনের সাথে জড়িয়ে পড়ে। শিক্ষার অভাবে এসব পথশিশুদের ভবিষ্যৎ অন্ধকার বললেই চলে।

অনেক স্বেচ্ছাসেবী সংগঠন বিভিন্ন সময় পথশিশুদের জীবনযাত্রার মান উন্নয়ন ও শিক্ষা প্রদানের জন্য কাজ করে। সরকারী অর্থায়নেও পরিচালিত হয় বিভিন্ন শেল্টার হোম। তবুও শহর ও দেশের সর্বত্র বিচরন করতে দেখা যায় এসব "পথশিশু"। অনেক সংগঠন আবার শীতে বা ঈদে এসব পথশিশুদের মাঝে খাবার ও পোষাক বিতরন করে থাকে, এই চিন্তা থেকে এসব ছিন্নমূল পথশিশুদের জন্য কিছু করার আগ্রহ নিয়ে এগিয়ে আসার জন্য তৈরী হয় ফেসবুক গ্রুপ "পথশিশু"।

নয়ন বলেন, এসব পথশিশুদের পাশে থাকা ও তাদের জন্য একজন নাগরিকের যেসব মৌলিক সুবিধা যেমন, অন্ন-বস্ত্র-বাসস্থান-চিকিৎসা ও শিক্ষার ব্যাবস্থা করার জন্যই "পথশিশু" গ্রুপটি তৈরী করা হয়েছে। গ্রুপ তৈরীর ৩ দিনেই মডারেটর "অামির হামজার" সহযোগিতায় এর সদস্য সংখ্যা হয় ১ হাজার। সামনের দিনগুলোতে মানবতা ও সেবার লক্ষ্য নিয়ে এগিয়ে যাবে বলে জানিয়েছেন গ্রুপের সকল সদস্য।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব