চীন থেকে আগতদের জন্য সীমানা বন্ধ

নিজস্ব প্রতিবেদক
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: রবিবার ২রা ফেব্রুয়ারি ২০২০ ০১:০৯ অপরাহ্ন
চীন থেকে আগতদের জন্য সীমানা বন্ধ

২০১৯ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে মধ্য চীনের হুপেই প্রদেশের প্রাদেশিক রাজধানী এবং চীনের ৭ম বৃহত্তম নগরী উহান নগরীতে করোনাভাইরাস শনাক্ত করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যাকে নোভেল করোনাভাইরাস (২০১৯-এনসিওভি) নামকরণ করে।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, ভিয়েতনাম, কম্বোডিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্রসহ প্রায় ২২টি দেশে  ছড়িয়ে পড়ে। এতে করে চীন থেকে আগত বিদেশি ভ্রমণকারীরা নিষেধাজ্ঞার মধ্যে রয়েছেন।

চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে রাশিয়া, জাপান, পাকিস্তান, ইতালি এবং রোমসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করে। তবে বিশ্বের স্বাস্থ্য কর্মকর্তারা এ জাতীয় পদক্ষেপ না নেয়ার পরামর্শ দিয়েছেন। ডব্লিউএইচও সীমান্ত পারাপারের আনুষ্ঠানিক স্থানগুলোয় স্ক্রিনিং ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছে।

তারা সতর্ক করেছে যে, সীমান্ত বন্ধ করে দিলে যাত্রীরা অনানুষ্ঠানিকভাবে বা অবৈধভাবে দেশে প্রবেশের মাধ্যমে ভাইরাসের বিস্তারকে আরও বাড়িয়ে দিতে পারে। করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে বিশ্বের কয়েকটি দেশ চীন থেকে আগতদের ঠেকাতে সীমানা বন্ধ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া জানায়, সম্প্রতি চীনে অবস্থানরত বিদেশি ভ্রমণকারীদের তারা নিজ দেশে প্রবেশ করতে দেবে না। এদিকে একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞার সমালোচনা করে চীনও। ওইসব দেশের সরকার, স্বাস্থ্য সংস্থার পরামর্শ উপেক্ষা করছে বলেও তারা অভিযোগ করেছে।

ইনিউজ ৭১/এম.আর