অ্যাপসে মিলবে ধর্ষণ থেকে মুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২৭শে জানুয়ারী ২০২০ ১১:২৩ পূর্বাহ্ন
অ্যাপসে মিলবে ধর্ষণ থেকে মুক্তি

ধর্ষণ প্রতিরোধে কাজ করবে এমন একটি অ্যাপস তৈরি করে সফটওয়ার প্রদর্শনীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল 'আইয়াইটি অ্যান্ড্রয়েট' এর ALLY এই অ্যাপসটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। যে অ্যাপসটি নারীদের ধর্ষণ রোধে কাজ করবে। এছাড়াও হয়রানি, ছিনতাই প্রতিরোধসহ যে কোনো বিপজ্জনক মূহুর্তে সুরক্ষা দিতে কাজ করবে।

রোববার (২৬ জানুয়ারি) এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি আয়োজিত সফটওয়্যার প্রদর্শনীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘আইআইটি অ্যাড্রয়েট’ এর এ অ্যাপসটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশারের নেতৃত্বে অংশ নেয়, মেহেদী হাসান রুম্মান (৪৬ ব্যাচ) এবং শাহরিয়ার ইসলাম হিমেল (৪৭ ব্যাচ)।

জানা যায়, দেশের ২২টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল এ প্রদর্শনীতে অংশ নেয়। রোববার রাতে এসব বিষয় নিশ্চিত করেছেন শাহীন বাশার। তিনি জানান, আমরা প্রতিযোগিতায় যে অ্যাপসটি প্রদর্শন করেছি তার নাম ALLY। অ্যাপসটি নারীদের ধর্ষণ রোধে কাজ করবে। এছাড়াও হ্যারেজম্যান্ট, ছিনতাই প্রতিরোধসহ যে কোনো বিপজ্জনক মুহূর্তে সুরক্ষা দিতে কাজ করবে।

কীভাবে এসব কাজ করবে অ্যাপস? এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের অ্যাপসে অনেকগুলো ফিচার থাকবে। তার মধ্যে যদি একজন ব্যবহারকারী কোনো অপরিচিত জায়গা দিয়ে যায় অথবা কোনো বিপদের পড়ার আশংকা করলে অ্যাপটির 'ড্যানজার মুড' অন করে রাখতে হবে। পরবর্তীতে কোনো প্রকার 'শ্যাকিং' কিংবা হেল্প সাউন্ড শুনলে অ্যাপসটি থেকে অটোমেটিক্যালি তার বিশ্বস্ত নম্বরে কল, ম্যাসেজ ও ইমেইল (কারেন্ট লোকেশনসহ) চলে যাবে।

এছাড়া ব্যবহারকারীর মোবাইল থেকে অটোমেটিক্যালি লোকেশন শেয়ার হবে, যা তার বিশ্বস্ত ব্যক্তি অ্যাপসের মাধ্যমে সরাসরি দেখে ভিক্টিমের অবস্থান জানতে পারবে। এছাড়া অ্যাপসে গোপনে রেকর্ড করা, ছবি তোলার অপশন রয়েছে বলেও জানান শাহীন বাশার।

জাবির এ শিক্ষার্থী আরও জানান, এ অ্যাপসের মাধ্যমে কাছের পুলিশ অথবা র‍্যাবের সঙ্গে কানেক্ট হতে পারবে। এছাড়া পুলিশ ও র‍্যাবের মোবাইল নম্বর ও লোকেশন জানতে পারবে। এছাড়া জরুরি প্রয়োজনে ৯৯৯ এ কল দেয়া ও অ্যাম্বুলেন্স এবং ব্লাড ডোনার খুঁজতে পারবে। 

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপসটি গুগলের প্লে-স্টোরে পাওয়া যাবে। প্রসঙ্গত, এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সেবা সহজ করতে 'JU Transport' নামের একটি অ্যাপস তৈরি করেন শাহীন বাশার।

ইনিউজ ৭১/এম.আর