ভারতে করোনার চিকিৎসায় ‘এইডসের ওষুধ’!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১০ই মার্চ ২০২০ ০৮:৪১ অপরাহ্ন
ভারতে করোনার চিকিৎসায় ‘এইডসের ওষুধ’!

করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। এই মারণ ভাইরাসের কোনো ওষুধ এখনো আবিষ্কার হয়নি। তবে ভারতে এই ভাইরাসের প্রতিষেধক হিসেবে আক্রান্তদের শরীরে এইডসের ওষুধ প্রয়োগ করা হচ্ছে। দেশটিতে করোনা আক্রান্ত দুই ইতালিয়র শরীরে এরই মধ্যে লোপিনাভির ও রিটোনাভির সংমিশ্রণ প্রয়োগ করা হয়। এই সংমিশ্রণ এইচআইভির দ্বিতীয় সারির ওষুধ বলে বিবেচিত। রোগীদের অনুমতি নিয়েই এই ওষুধ প্রয়োগ হয়েছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানা গেছে। 

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের অনুমোদনের ভিত্তিতে করোনা আক্রান্তদের শরীরে লোপিনাভির ও রিটোনাভির সংমিশ্রণ প্রয়োগ হয়েছে। জরুরি ভিত্তিতেই এই সংমিশ্রণ প্রয়োগ করা হয়ে থাকে। নিয়ম অনুসারে রোগীদের অনুমতির ভিত্তিতে এই ওষুধ প্রয়োগ করা হয়। যা জয়পুর করোনা আক্রান্ত দুই ইতালিয়র শরীরে প্রয়োগ করা হয়েছে।

কেমন কাজ করছে এই ওষুধ? এক স্বাস্থ্য কর্মকর্তা বলেন, সবেমাত্র প্রয়োগ হয়েছে। তাই এখনই বলা সম্ভব নয়। চীনে এর আগে এই ওষুধের প্রয়োগ হয়েছে। তাই এটা নতুন কিছু নয়। তবে, এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। রোগীর সম্মতির ভিত্তিতেই লোপিনাভির ও রিটোনাভির সংমিশ্রণ প্রয়োগ করা হয়েছে।

চীনা স্বাস্থ্য কমিশন করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে এইডসের ওষুধ ব্যবহার করে পরীক্ষা চালাচ্ছে । গত ২৬ জানুয়ারি ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাবভিআই এই তথ্য জানায়। এ বিষয়ে অ্যাবভিআই’র শিকাগোর মুখপাত্র অ্যাডেল ইনফ্যান্টে জানান, করোনাভাইরাসের সঙ্কট মোকাবিলায় চীনা স্বাস্থ্য কমিশন আলুভিয়া ওষুধটি তাদেরকে দেওয়ার জন্য অনুরোধ করেছিল।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব