মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ না দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নোটিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৬ই আগস্ট ২০২০ ১০:৪৮ পূর্বাহ্ন
মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ না দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নোটিশ

মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ না দিতে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) আইনি নোটিশ পাঠানো হয়েছে। বুধবার (০৫ আগস্ট) ৩ জন আবেদনকারীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ হাসান আলী এই নোটিশ পাঠান।

মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগের জন্যে আগের বিজ্ঞপ্তি নিয়োগ প্রক্রিয়া চলমান থাকাকালীন অবস্থায় এই প্রক্রিয়ার বাইরে স্বেচ্ছাসেবক নামধারী মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ প্রদানের উদ্যোগ গ্রহণ করায় স্বাস্থ্যসচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজি) মহাপরিচালকসহ ৬ জনকে এই নোটিশ দেয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান আইনজীবী শেখ হাসান আলী।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় স্বপ্রণোদিত হয়ে নিয়োজিত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টকে বিশেষ বিবেচনায় সরাসরি স্থায়ী নিয়োগ দেয়ার পর নতুন সৃষ্ট ৮৮৯ পদে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদফতর গত ২৯ জুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সে মোতাবেক ২০ জুলাই চাকরিপ্রার্থীদের আবেদনের সর্বশেষ সময় নির্ধারিত ছিল। এরপর চূড়ান্ত নিয়োগের কার্যক্রম শুরু হয়ে তা অব্যাহতভাবে চলছে। কিন্তু ওই নিয়োগ প্রক্রিয়াকে পাশ কাটিয়ে নিয়োগ বিধিবহির্ভূতভাবে স্বেচ্ছাসেবক নামধারী মেডিকেল টেকনোলজিস্টদের সরাসরি স্থায়ী নিয়োগ দেয়ার তৎপরতা চালাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

নোটিশে বলা হয়, পূর্বের নিয়োগ প্রক্রিয়া চলমান থাকাকালীন অবস্থায় সরাসরি স্থায়ী নিয়োগ দিয়ে শূন্যপদ পূরণ করা হলে আগের নিয়োগ বিজ্ঞপ্তিতে চাকরিপ্রাপ্তির জন্যে যারা আবেদন করেছেন তারা ক্ষতিগ্রস্ত হবেন। তাই পূর্বের এমন ৩ জন আবেদনকারীর পক্ষে নোটিশ দিয়ে বলা হয় নিয়োগ বিজ্ঞপ্তির বাইরে বা প্রচলিত নিয়োগ-প্রক্রিয়ার ছাড়া কোনো নিয়োগ দেয়া বেআইনি এবং এ ধরনের নিয়োগ দেয়া হলে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।