পবিত্র শবে মেরাজ আজ

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে মার্চ ২০২০ ১১:১১ পূর্বাহ্ন
পবিত্র শবে মেরাজ আজ

ইসলাম ধর্মে বছরে যে কয়টি রাত ফজিলতপূর্ণ এর একটি শবে মেরাজ। ২৬ রজব এই রাতটি ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে পালিত হয়। সে হিসেবে আজ রবিবার দিবাগত রাতই পবিত্র শবে মেরাজ। মুসলিমরা রাতটি বিশেষ গুরুত্বের সঙ্গে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পালন করবে।

লায়লাতুল মেরাজ বা শবে মেরাজ প্রিয়নবী সা.-এর মেরাজের স্মৃতির সঙ্গে জড়িত। নবুওয়াত লাভের একাদশ বর্ষের রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে মহান আল্লাহর বিশেষ মেহমান হিসেবে আরশে আজিমে আরোহণ করেন প্রিয়নবী সা.। সেখানে আল্লাহর সঙ্গে তার কথোপকথন হয় এবং ওই রাতেই মুসলমানদের ওপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হয়। এজন্য মুসলিম জাহানের কাছে এই রাতের তাৎপর্য অপরিসীম।

অন্যান্য দেশের মতো বাংলাদেশে পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, দিনভর নফল রোজা রাখা ও নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে মুসলমানরা শবে মিরাজ পালন করেন। এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে।এ বছর শবে মেরাজ পালিত হচ্ছে এমন এক মুহূর্তে যখন বাংলাদেশসহ সারা বিশ্ব ভয়াবহ করোনাভাইরাসের আক্রমণে বিপর্যস্ত। ফজিলতপূর্ণ এই রাতে মুসলিম উম্মাহ করোনাভাইরাসের থাবা থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া করবে।

ইনিউজ ৭১/ জি.হা