গাজীপুর নগর উন্নয়নে ৫ হাজার ৭ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ১০ই আগস্ট ২০২০ ০৮:১২ পূর্বাহ্ন
গাজীপুর নগর উন্নয়নে ৫ হাজার ৭ কোটি টাকার বাজেট ঘোষণা

গাজীপুর সিটি কর্পোরেশনের উন্নয়নে ৫ হাজার ৭ কোটি ২১ লক্ষ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম।রোববার (৯ আগস্ট) নগর ভবন মিলনায়তনে স্বাস্থ্য বিধি মেনে আনুষ্ঠানিকভাবে ২০২০-২১ অর্থবছরের এ বাজেট ঘোষণা করেন তিনি। প্রস্তাবিত এ বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা।

আনুষ্ঠানিক বাজেট ঘোষণার আগে মেয়র সিটি কর্পোরেশনের সকল কাউন্সিলদের নিয়ে সভা করেন। এ সভায় এ অর্থবছরের প্রস্তাবিত বাজেট চূড়ান্ত করা হয়।

জিসিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম এবং অর্থ ও সংস্থাপন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর আব্বাস উদ্দিন খোকন। পরে কাউন্সিলরবৃন্দ ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট চূড়ান্ত করেন।

বাজেট বক্তৃতায় মেয়র জাহাঙ্গীর আলম বলেন, করোনা ভাইরাস মহামারীর কারনে ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়নি। তহবিলের সীমাবদ্ধতা থাকার পরেও সিটি কর্পোরেশনের রাজস্ব তহবিল হতে রাস্তা-ঘাট নির্মাণ ও মেরামত করার জন্য সরকারি থোক বরাদ্দ ও রাজস্ব তহবিল থেকে প্রায় ৩০০ কোটি টাকার উন্নয়ন প্রস্তাব রাখা হয়েছে।

মেয়র আরো বলেন, বিভিন্ন জোনের প্রধান সংযোগ সড়ক প্রশস্তকরণসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ শীর্ষক প্রকল্পে ৩ হাজার ৮২৮ কোটি টাকার রাস্তা ও ড্রেন নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। অত্র প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্য টাকা বরাদ্দ রাখা হয়েছে। জনগণের চলাচলের জন্য বিভিন্ন রাস্তা প্রশস্ত করতে গিয়ে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারকে ২০১৯-২০ অর্থবছরে প্রায় ৬০ কোটি টাকা অনুদান প্রদান করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরে ক্ষতিগ্রস্তদের অনুদান বাবদ একশ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব রাখা হয়েছে। গাজীপুরের প্রায় দেড় হাজার মসজিদের খতিব, ইমামদের জন্য বছরে ১৪ হাজার টাকা করে সম্মানী প্রদানেরও উদ্যোগ নেয়া হয়েছে।

২০২০-২১ অর্থবছরের বাজেটে হাসপাতালের জন্য অ্যাম্বুলেন্স ক্রয়ে ৫ কোটি টাকা, শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করতে ৫০ কোটি টাকা, নগরীর আটটি জোনে কবরস্থান নির্মাণের জন্য ৫০ কোটি টাকা, গুণীজনদের সম্মাননা বাবদ ৫ কোটি টাকা এবং সাংবাদিকদের পেশাগত উন্নতি ও সার্বিক কল্যাণে ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।