ঈদে শিল্পপ্রতিষ্ঠানে পর্যায়ক্রমে ছুটির আহ্বান ওবায়দুল কাদেরের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৪ঠা জুলাই ২০২০ ০৯:৫৩ অপরাহ্ন
ঈদে শিল্পপ্রতিষ্ঠানে পর্যায়ক্রমে ছুটির আহ্বান ওবায়দুল কাদেরের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করোনা সংক্রমণের বিস্তার রোধে তৈরি পোষাক শিল্প ও অন্যান্য শিল্পে পর্যায়ক্রমে ঈদের ছুটি প্রদানে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্রতি আহ্বান জানিয়েছেন।শনিবার (৪ জুলাই) তার সরকারি বাসভবন থেকে নিয়মিত ব্রিফিংয়ে এসে এ আহ্বান জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

কাদের বলেন, তার বিশ্বাস, ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে মালিকগণ বরাবরের মতো এবারও সহমর্মিতার নজির স্থাপন করবেন।এসময় ঈদুল আযহার তিনদিন আগে থেকে সড়ক মহাসড়কে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান বন্ধ রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।তবে কৃষি, শিল্প ও রপ্তানীমুখী পণ্য, চিকিৎসা সরঞ্জাম, ত্রাণ, জ্বালানী, ওষুধ, খাদ্যদ্রব্য, পচনশীল পণ্যসহ জরুরি সার্ভিস এর আওতামুক্ত থাকবে বলেও জানান তিনি।

সেতুমন্ত্রী বলেন, ‘ঈদের আগে পরে ৮ দিন সড়ক-মহাসড়ক সংলগ্ন সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে।’ সেই সাথে ফিটনেস বিহীন যানবাহন কোরবানির পশুরহাটে চলাচলে বিরত থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ধর্মীয় অনুভূতির পাশাপাশি কোরবানি ঈদ কেন্দ্রিক অর্থনীতির সাথে অনেক মানুষের জীবন ও জীবিকা সংযুক্ত। পশুপালন, অ্যানিম্যাল ফার্মিং, পশুর চামড়া রপ্তানিসহ ঈদ-অর্থনীতি দেশের সার্বিক অর্থনৈতিক প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই জীবনের পাশাপাশি অর্থনীতির চাকা সচল রাখতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানান।

বাড়িওয়ালা ভাড়াটিয়াদের সাথে অমানবিক আচরণ ও শিক্ষার্থীরা মেসে থাকছে ভাড়া নিয়ে, তাদের মালপত্র ফেলে দেয়ার অভিযোগ প্রসংঙ্গে মন্ত্রী বলেন, সংকটে অনেকের আয় কমেছে, হারিয়েছে চাকুরি, আবার কেউ কেউ পরিবার নিয়ে কষ্টে জীবন যাপন করছেন, এমন পরিস্থিতিতে একে অপরের প্রতি সমব্যথী হতে হবে।