ছিনতাই হয়েছে ভাষা আন্দোলনের ইতিহাস: জামায়াত সেক্রেটারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২০শে ফেব্রুয়ারি ২০২০ ০৬:০৫ অপরাহ্ন
 ছিনতাই হয়েছে ভাষা আন্দোলনের ইতিহাস: জামায়াত সেক্রেটারি

ভাষা আন্দোলনের ইতিহাস ছিনতাই হয়েছে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার। তিনি বলেন, ‘ভাষা আন্দোলনের ইতিহাস ছিনতাই হলেও মূলত ইসলাম পন্থীরাই ভাষা আন্দোলনের সূত্রপাত করেছিলেন। তমদ্দুন মজলিশের মাধ্যমে এই আন্দোলনের বিস্তৃতি ঘটে।’বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর একটি মিলনায়তনে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মিয়া গোলাম পরওয়ার।
জামায়াতের ঢাকা মহানগর উত্তরের প্রচার সহকারী এস এম আব্দুল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।মিয়া গোলাম পরওয়ার বলেন, ‘দেশে গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় আবারও সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। অন্যথায় আমাদের জাতিসত্তাই অস্তিত্ব সংকটে পড়বে।’জামায়াতের সেক্রেটারি জেনারেল বলেন, ‘বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদায় প্রতিষ্ঠার জন্য সালাম, বরকত, রফিক ও জব্বারের মতো ভাষা শহীদরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন। মাতৃভাষার মর্যাদা রক্ষায় এমন আত্মত্যাগের ঘটনা বিশ্ব ইতিহাসে নজীরবিহীন। কিন্তু দীর্ঘ সময় অতিক্রান্ত হলেও ভাষা শহীদদের স্বপ্ন এখনও পূরণ হয়নি। রাষ্ট্রের সব পর্যায়ে বাংলা ভাষার প্রচলন আজও  সম্ভব হয়ে ওঠেনি।’
তিনি বলেন, ‘চিকিৎসা বিজ্ঞান, আইনশাস্ত্র, প্রকৌশল বিদ্যাসহ গবেষণা গ্রন্থগুলো এখনও বাংলা ভাষায় অনুবাদ করা হয়নি। তাই ভাষা শহীদদের স্বপ্ন বাস্তবায়ন ও বাংলা ভাষাকে সর্বজনীন করতে সরকারকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’ তিনি ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমির আব্দুর রহমান মুসার সভাপতিত্বে ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিমের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন— কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরের সহকারী সেক্রেটারি জেনারেল লস্কর মোহাম্মদ তসলিম, কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য নাজিম উদ্দীন মোল্লা ও ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত প্রমুখ।