উদ্বোধন হল দ্বিতীয় বৃহত্তম বাঁশ গবেষণা কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার ১৫ই ফেব্রুয়ারি ২০২০ ০৫:১১ অপরাহ্ন
উদ্বোধন হল দ্বিতীয় বৃহত্তম বাঁশ গবেষণা কেন্দ্র

নীলফামারীর ডোমারে দেশের দ্বিতীয় বৃহত্তম আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন হয়েছে। প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রাম এই প্রকল্প বাস্তবায়ন করেছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রাণালয়ের অধীনে দুই একর জমির ওপর কেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। শনিবার (১৫ ফেব্রয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী শাহাব উদ্দিন এই কেন্দ্রের উদ্বোধন করেন।
কেন্দ্র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘সারা দেশের বাঁশের চাহিদা পূরণ করে নীলফামারীর বাঁশ। তাই আরও উন্নত জাতের বাঁশ উদ্ভাবন করে এই এলাকায় বাঁশের চাষ বাড়ানো হবে।’ ওই কেন্দ্রে ল্যাবরেটরি স্থাপন ও প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি চারতলা ভবন আগেই নির্মাণ করা হয়। এ কেন্দ্রে রংপুর বিভাগের ৫৮টি উপজেলার এক হাজার ৮০০ জনকে বাঁশের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। বাঁশের প্রযুক্তি বিষয়ক ১০টি প্রদর্শনী প্লট প্রকল্প এলাকায় স্থাপন করা হবে। বাঁশ চাষ ব্যবস্থাপনা এবং ব্যবহারের ওপর ১৯টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে।
অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব রুখতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা দেশের ভূখণ্ডের ২৫ ভাগেরও বেশি জায়গায় গাছ লাগানোর কাজ করছি। আশাকরি দ্রুত তা বাস্তবায়ন হয়ে যাবে।’ দেশের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘দেশের সর্বত্র উন্নয়ন চলছে। উত্তরাঞ্চল বা দক্ষিণাঞ্চল বলে কোনও কথা নাই। যে এলাকায় যা উন্নয়ন করলে সমগ্র দেশের মানুষের কল্যাণ হবে, সেখানে তাই করছে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা।’
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান। এসময় উপস্থিত ছিলেন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (বিপিএম, পিপিএম), ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার।
ইনিউজ ৭১/টি.টি. রাকিব