অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ রানে অলআউট ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১৯শে ডিসেম্বর ২০২০ ১২:৩৬ অপরাহ্ন
অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬ রানে অলআউট ভারত

অস্ট্রেলিয়া সফরে সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়েছে ভারত। টেস্ট ক্রিকেটে ভারতের এটি সর্বনিম্ন রান। এর আগে তাদের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিল তারা। ৪৬ বছর পর সেই রেকর্ড ভাঙল ভারত।টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের এই ৩৬ রানের ইনিংসটি সপ্তম। টেস্টে সর্বনিম্ন স্কোর নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয়েছিল তারা। তবে, ভারত-অস্ট্রেলিয়ার এই টেস্ট ম্যাচটি দিবারাত্রির। সুতরাং, গোলাপি বলের টেস্টে ভারতের এই ইনিংসটি সর্বনিম্ন।

গতকাল (শুক্রবার) শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯ রান করে দিনের খেলা শেষ করেছিল ভারত। ৪ রান করে আউট হয়েছিলেন পৃথ্বী শ। আর মায়াঙ্ক আগারওয়াল ৫ রান করে ও বুমরাহ শূন্য রান করে অপরাজিত ছিলেন। পৃথ্বীর উইকেটটি নিয়েছিলেন কামিন্স।শনিবার সকালে ব্যক্তিগত ২ রানে বোলার কামিন্সের হাতে ক্যাচ হন বুমরাহ। এর পর থেকেই একের পর এক উইকেট হারিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যায় তারা। ভারতের কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে রান করতে পারেননি। সর্বোচ্চ ৯ রান করেন মায়াঙ্ক আগারওয়াল।

অজি পেসার প্যাট কামিন্স ২১ রান দিয়ে ৪টি উইকেট নেন। ৮ রান দিয়ে ৫টি উইকেট নেন জস হ্যাজলেউড।অ্যাডিলেড ওভালে গত ১৭ ডিসেম্বর শুরু হয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ভারত ২৪৪ রান করে অলআউট হয়। পরে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নেমে ১৯১ রান করে অলআউট হয়।অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ভারত ৫৩ রানের লিডে থাকে। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়িয়েছে ৯০ রান।

ভারত দ্বিতীয় ইনিংস: ৩৬ (২১.২ ওভার)

(পৃথ্বী ৪, মায়াঙ্ক ৯, বুমরাহ ২, পূজারা ০, কোহলি ৪, রাহানে ০, হনুমা ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪*, শামি ১ (রিটায়ার্ড হার্ট); স্টার্ক ০/৭, কামিন্স ৪/২১, হ্যাজলেউড ৫/৮)।