কোলকাতা চেয়েছিল মুস্তাফিজ কে , বাংলাদেশ যেতে দেইনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৫ই সেপ্টেম্বর ২০২০ ০৬:৪২ অপরাহ্ন
কোলকাতা চেয়েছিল মুস্তাফিজ কে , বাংলাদেশ যেতে দেইনি

কাটার ডেলিভারিতে বিশেষত্বের জন্য মোস্তাফিজুর রহমানকে পেতে আইপিএলে শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স মরিয়া চেষ্টা করেছিল। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মোস্তাফিজকে অনাপত্তিপত্র দিতে রাজি হয়নি। যার কারণে মোস্তাফিজের সার্ভিস পাবে না কলকাতা। আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এবারের আইপিএল।

আইপিএলে প্রাথমিকভাবে ছিলেন না মোস্তাফিজুর রহমান। ইংল্যান্ডের বাঁ-হাতি পেসার হ্যারি গার্নি কাঁধের চোটের জন্য ছিটকে গিয়েছেন আইপিএল থেকে। যার ফলে দিনেশ কার্তিকের হাতে বিদেশি পেসার বলতে এখন শুধুই প্যাট কামিন্স ও লকি ফার্গুসন। এই অবস্থায় বিকল্প বাঁ-হাতি পেসারের খোঁজে উঠে এসেছিল টাইগার পেসার মোস্তাফিজুর রহমানের নাম। কিন্তু আইপিএল চলাকালেই বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর রয়েছে। যার কারণে বিসিবি রাজি হয়নি।

বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান সংবাদমাদ্যমকে বলেছেন, ‘দেশের খেলা রয়েছে। সেই জন্য আইপিএল খেলতে পারছে না মোস্তাফিজ। সেপ্টেম্বরের ২৭ তারিখ টিম যাবে। ফলে, বাংলাদেশের কোনও ক্রিকেটারকেই আইপিএলে ছাড়া যাবে না। আর মোস্তাফিজ আমাদের দলের অপরিহার্য সদস্য। খুব গুরুত্বপূর্ণ প্লেয়ার। আমাদের দলের ওজন বেড়ে যায় মোস্তাফিজ খেললে। করোনার পর এই সিরিজের গুরুত্বই আলাদা। আর আমাদের তো জাতীয় স্বার্থ দেখতেই হবে।’

নাইটরা ছাড়া মোস্তাফিজকে নিয়ে সামান্য আগ্রহ দেখিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্সও। এর আগে সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে দেখা গিয়েছে মোস্তাফিজকে। সানরাইজার্সের কমলা জার্সির হয়ে ১৭ ম্যাচে ১৭ উইকেট নিয়েছেন তিনি। গড় ছিল ২৬.১৬। ইকোনোমি রেট ছিল ৭.১৪। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সাত ম্যাচে তাঁর গড় ৩২.৮৫, স্ট্রাইক রেট ৮.৩৬। রোহিত শর্মার দলের হয়ে নিয়েছেন সাত উইকেট। তবে উইকেট নেওয়ার চেয়েও এই ফরম্যাটে ডেথ ওভারে তাঁর বোলিং বৈচিত্র্য যে কোনও দলের কাছে সম্পদ। গতির হেরফেরে তিনি ব্যাটসম্যানের কাছে হয়ে ওঠেন প্রহেলিকা। আর সেই কারণেই মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসানের পর আরও এক বাংলাদেশের ক্রিকেটারকে চেয়েছিল নাইটরা।