ঢাবি অধ্যাপককে অব্যাহতি দেওয়ায় কুবি সাদা দলের তীব্র নিন্দা

নিজস্ব প্রতিবেদক
কৌশিক আহমেদ, কুবি প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ৪ঠা অক্টোবর ২০২০ ০৪:৫৯ অপরাহ্ন
ঢাবি অধ্যাপককে অব্যাহতি দেওয়ায় কুবি সাদা দলের তীব্র নিন্দা

ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাদা দল। শনিবার (০৩ অক্টোবর) সাদা দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্বাধীনতা ও জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা মনে করেন, মুক্ত বুদ্ধির চর্চা কেন্দ্র হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ড. মোর্শেদ হাসান খান কে তার প্রকাশিত নিবন্ধের প্রত্যাহার ও ক্ষমা প্রর্থনা সত্বেও চাকুরি থেকে তাকে অব্যাহতির সিদ্ধান্ত গণতন্ত্র ও স্বাধীন মত প্রকাশের জন্য হুমকি স্বরুপ। 

এমতাবস্থায় প্রতীয়মান হয় যে, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান রাজনৈতিক প্রতিহিংসার শিকার হন। এছাড়া যে প্রক্রিয়ায় অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান কে চাকুরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তা মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর পরিপন্থী। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের নেতৃবৃন্দ উক্ত আদেশটি প্রত্যাহার করে অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান কে চাকুরিতে পুন: বহালের জোর দাবী জানিয়েছেন’

উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর পত্রিকায় কলাম লিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে অব্যাহতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।