অর্থনীতিতে করোনার ধাক্কা সামলাতে ৫ বছর লাগবে: বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৮ই সেপ্টেম্বর ২০২০ ১০:১৪ পূর্বাহ্ন
অর্থনীতিতে করোনার ধাক্কা সামলাতে ৫ বছর লাগবে: বিশ্ব ব্যাংক

বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কারমেন রেইনহার্ট বলেছেন, বিশ্ব অর্থনীতিতে করোনার ধাক্কা সামলাতে ৫ বছর লাগতে পারে। বৃহস্পতিবার এই আশঙ্কার কথাই শোনালেন তিনি। স্পেনের মাদ্রিদে আয়োজিত একটি বৈঠকে অংশ নিয়ে বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ রেইনহার্ট বলেন, ‘করোনার সংক্রমণ নিয়ে ভয় না থাকলেও এর ফলে সৃষ্ট হওয়া আর্থিক ক্ষতির পরিমাণ সামলাতে পাঁচ বছর সময় লেগে যেতে পারে। 

করোনাকে রুখতে জারি হওয়া লকডাউন ও তার ফলে সৃষ্টি হওয়া আর্থিক মন্দার ফলে মুখ থুবড়ে পড়েছে অনেক দেশের অর্থনীতি।যা ঠিক করতে উন্নত দেশগুলোর অন্তত পাঁচ বছর সময় লাগবে। লকডাউনের কারণে যে বিধিনিষেধ জারি হয়েছে তা পুরোপুরি তুলে নেওয়া হলে অবশ্য দ্রুত পরিস্থিতির বদল হবে।তবে সব দেশের ক্ষেত্রে একই রকমের ঘটনা ঘটবে না বলেই দাবি তার।

তিনি বলেন, ‘ভয়াবহ এই মহামারীর ফলে যে আর্থিক মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে তা সব দেশে একসঙ্গে কোনওদিনই ঠিক হবে না। বরং এর ফলে উন্নত ও ধনী দেশগুলোর সঙ্গে আর্থিকভাবে দুর্বল দেশের অনেক পার্থক্য তৈরি হবে। এই অসাম্যের ফলে ক্রমশ অনুন্নয়নের অন্ধকারে ডুবে যাবে প্রচুর দেশ। ধনীদের থেকে বেশি এর ফল ভোগ করবেন গরিব দেশগুলোর মানুষ। মারণ এই ভাইরাসের কারণে গত ২০ বছরের মধ্যে প্রথম বিশ্বজুড়ে দারিদ্রতার হারও বৃদ্ধি পাবে।’