বিচারপতি গগৈয়ের করোনা আক্রান্ত হওয়ার খবরটি সত্য নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৬ই আগস্ট ২০২০ ০১:০৮ অপরাহ্ন
বিচারপতি গগৈয়ের করোনা আক্রান্ত হওয়ার খবরটি সত্য নয়

ভারতের সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ও রাজ্যসভা সদস্য রঞ্জন গগৈ কোভিড-১৯ সংক্রামিত হয়েছেন মর্মে সময় নিউজসহ বিভিন্ন গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা সত্য নয়। স্বতন্ত্র ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান ‘বুম বাংলাদেশ’কে বিচারপতি গগৈ নিজে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে একাধিক ভারতীয় গণমাধ্যমে তাঁর করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়। ভারতীয় গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ায় বাংলাদেশের প্রথম সারির বিভিন্ন গণমাধ্যমও বিভ্রান্ত হয়ে খবরটি প্রকাশ করে। কিন্তু পরবর্তীতে ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান ‘বুম বাংলাদেশ’ কর্তৃক প্রকাশিত প্রতিবেদনটি সময় নিউজের দৃষ্টিগোচর হয়। পরে সময় নিউজের খবরটি সংশোধন করে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।


বুম বাংলাদেশ এর প্রতিবেদনটি পাঠকের উদ্দেশ্যে তুলে ধরা হল;

“ভারতের সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ও রাজ্যসভা সদস্য রঞ্জন গগৈ কোভিড-১৯ সংক্রামিত হয়েছেন-এমন খবর প্রকাশিত হয়েছে বাংলাদেশি বেশ কয়েকটি সংবাদমাধ্যমে। খবরের সূত্র হিসেবে ভারতীয় সংবাদমাধ্যমের কথা বলা হয়েছে।

বাংলাদেশি সংবাদমাধ্যমে গগৈয়ের করোনা আক্রান্ত হওয়ার কিছু খবরের শিরোনাম--

সময় টিভি: করোনা আক্রান্ত হলেন বাবরি মসজিদ মামলার রায় দেওয়া বিচারপতি

কালের কণ্ঠ: রামমন্দির মামলার রায় দেওয়া সাবেক প্রধান বিচারপতি করোনায় আক্রান্ত

সমকাল: করোনায় আক্রান্ত রামমন্দির মামলার রায় দেওয়া প্রাক্তন প্রধান বিচারপতি

এছাড়াও আরও বেশ কিছু অনলাইন পোর্টালে এমন খবর প্রকাশিত হয়েছে।

যদিও গত বুধবার বুম এর সাথে আলাপে রঞ্জন গগৈ জানিয়েছেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হননি। ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর সম্পর্কে গগৈ বলেন, ''না, এটা সত্য নয়, এটি মিথ্যা।''

সংবাদপ্রতিদিন নামক একটি ভারতীয় অনলাইন পোর্টালে গত ৫ অগস্ট প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে শিরোনাম লেখা হয়েছে, ''রাম মন্দির মামলার রায় দিয়েছিলেন, কোভিড পজিটিভ প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।'' প্রতিবেদনের কোথাও অবশ্য উল্লেখ নেই তথ্য সূত্রের উৎস। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে।

তবে পরে একই প্রতিবেদনের শিরোনাম বদলেছে অনলাইন পোর্টালটি। নতুন শিরোনাম, "করোনায় আক্রান্ত নন, গুজব ওড়ালেন প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ"। আগের ও বর্তমানের শিরোনাম দেখুন নিচের স্ক্রিনশটে-- ওয়ান ইন্ডিয়া নামক আরেকটি ভারতীয় পোর্টাল এই ভুয়া খবর প্রকাশ করে পরে সংশোধন করেছে। এছাড়া ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমেও খবর প্রকাশিত হয়েছে যে, গগৈয়ের করোনা আক্রান্তের খবরটি গুজব ছিল।”