হাসি-তামাশার পর করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৮ই জুলাই ২০২০ ০৯:৩৭ পূর্বাহ্ন
হাসি-তামাশার পর করোনায় আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

মহামারি করোনাভাইরাস নিয়ে হাসি-তামাশা করা ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোর করোনাভাইরাস ধরা পড়েছে।জ্বরসহ বিভিন্ন উপসর্গে ভুগতে থাকা বোলসোনারো সোমবার চতুর্থবারের মতো তার নমুনা পরীক্ষা করান। তাতে তার করোনাভাইরাস পজিটিভ আসে। খবর বিবিসির।তিনি দীর্ঘদিন ধরেই বলে আসছিলেন যে, করোনাভাইরাসে তেমন কোনো ঝুঁকি নেই। এটা সামান্য ধরনের ফ্লু, এই ছিল তার যুক্তি।তিনি লকডাউনের বিরোধী ছিলেন এবং মাস্ক পরা নিয়েও ব্যঙ্গ-বিদ্রুপ করতেন। তিনি বলেছিলেন, ‘কিছু মানুষ মরবেই, এটাই জীবন’।

নিউ ইয়র্ক টাইমস পত্রিকা জানাচ্ছে, শুধু বলসোনারোই না তার ক’জন সহকারীও করোনায় আক্রান্ত হয়েছেন।গত শনিবার জেয়ার বলসোনারো যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে সে দেশে মার্কিন দূতের এক ভোজসভায় যোগ দিয়েছিলেন।ব্রাজিলের প্রেসিডেন্টের করোনা শনাক্তের ঘটনায় সে দেশের সরকার যেভাবে এই মহামারি মোকাবেলার প্রচেষ্টা চালিয়েছে তা নিয়ে বিতর্ক আরও তীব্রতর হবে।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৮ হাজার ২৮৩ জন। আর এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৫ হাজার ৬৩১ জনে দাঁড়িয়েছে।সরকারি তথ্য অনুযায়ী, শনাক্ত রোগীর সংখ্যায় ব্রাজিল এখন বিশ্বে দ্বিতীয়। এদিক দিয়ে ব্রাজিলের চেয়ে এগিয়ে আছে কেবল যুক্তরাষ্ট্র।তবে পরীক্ষার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা।