নিউইয়র্কে একদিনেই মৃত্যু ৫১৮, নতুন আক্রান্ত ৭৫২১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১০ই এপ্রিল ২০২০ ১০:০৭ পূর্বাহ্ন
নিউইয়র্কে একদিনেই মৃত্যু ৫১৮, নতুন আক্রান্ত ৭৫২১

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই হানা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু দেখছে নিউইয়র্ক অঙ্গরাজ্য। এখন পর্যন্ত ওই অঙ্গরাজ্যেই সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে করোনা।

এদিকে নিউইয়র্ক শহরে একদিনেই নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৫২১ জন। অপরদিকে নতুন করে মারা গেছে ৫১৮ জন। স্থানীয় প্রশাসনের এক ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ওই শহরে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৮৭ হাজার ৭২৫ এবং এখন পর্যন্ত প্রাণহানি ঘটেছে হাজার ৭৭৮ জনের। শুধুমাত্র নিউইয়র্ক শহরেই মৃত্যুর সংখ্যা পুরো চীনে মৃত্যুর সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। এমনকি চীনের চেয়ে ওই শহরে আক্রান্তের সংখ্যাও বেশি। চীনে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৯০৭ এবং মারা গেছে ৩ হাজার ৩৩৬ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। তারও অনেক পরে যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাব ঘটে। প্রথমদিকে আক্রান্তের সংখ্যা কমতে থাকলেও এখন পাল্লা দিয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। করোনার প্রকোপ সবচেয়ে বেশি ছড়িয়ে পড়ায় নিউইয়র্ক অঙ্গরাজ্যকে যুক্তরাষ্ট্রে করোনার কেন্দ্রস্থল বলা হচ্ছে। পুরো নিউইয়র্ক অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ১ লাখ ৬০ হাজার মানুষের শরীরে কোভিড-১৯ এর উপস্থিতি ধরা পড়েছে। এর মধ্যে অধিকাংশই নিউইয়র্ক শহরের।


বিশ্বের ২০৯টির বেশি দেশে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্তের দিক দিয়ে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র এবং সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ইতালি। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ এবং মারা গেছে ১৬ হাজার ৬৯১ জন। এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছে ২৫ হাজার ৯২৮ জন। তবে ১০ হাজার ১১ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।