মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত ১২ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৯ই এপ্রিল ২০২০ ১১:২৬ অপরাহ্ন
মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত ১২ বাংলাদেশি

প্রাণঘাতী করোনাভাইরাসে মালয়েশিয়ার যতো মানুষ আক্রান্ত হয়েছেন - তাদের একটি বড় অংশই সেখানকার একটি ধর্মীয় জমায়েতে অংশ নিয়েছিলেন বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে করোনায় আক্রান্ত অভিবাসীদের তথ্য প্রথমবারের মতো প্রকাশ করেছে মালয়েশিয়া সরকার। এতে দেখা যাচ্ছে, করোনায় বিভিন্ন দেশের মোট ৪১৬ জন প্রবাসী আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১২ জন বাংলাদেশি।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক দাতুক ডা. নূর হিশাম আবদুল্লাহ বলেন, ‘বিদেশিদের মধ্যে বাংলাদেশের ১২ জনসহ ৪১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করেছে মন্ত্রণালয়। তাদের মধ্যে ইন্দোনেশিয়ার ৫১, ভারতের ৩৭, মিয়ানমারের ৩১, পাকিস্তানের ২৯, ফিলিপাইনের ২ এবং চীনের ২৫ জন আক্রান্ত রয়েছেন।

নূর হিশাম আরও বলেন, শরণার্থী ও আশ্রয়প্রার্থীরা যাতে সরকার কর্তৃক পরিচালিত প্রতিরোধমূলক কার্যক্রমের আওতাভুক্ত হয়, তা নিশ্চিত করতে মন্ত্রণালয় জাতিসংঘের শরণার্থী হাইকমিশনের (ইউএনএইচসিআর) সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের এক কর্মকর্তা বলেন, মোট ১২ বাংলাদেশি আক্রান্ত আছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। দূতাবাস তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

এ নিয়ে মালয়েশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২২৮। মারা গেছেন ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৬০৮ জন।এদিকে, করোনাভাইরাস থেকে সতর্ক থাকতে মালয়েশিয়ার পার্লিসে জুমার নামাজ স্থগিত ঘোষণা করার পাশাপাশি ধর্মীয় মাহফিলের ক্ষেত্রেও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।