করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৮শে মার্চ ২০২০ ০৪:৪৪ অপরাহ্ন
করোনায় আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এবার বিভিন্ন দেশের জাতিসংঘের ৮৬ কর্মী আক্রান্ত হয়েছেন। সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। তবে আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও সংস্থাটির বেশ কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে।

দুজারিক জানিয়েছেন, করোনার বিস্তাররোধে বর্তমানে জাতিসংঘের বেশিরভাগ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন। তিনি বলেন, জেনেভায় জাতিসংঘ অফিসে প্রতিদিন ৪ হাজার কর্মী কর্মরত ছিলেন। কিন্তু বৃহস্পতিবার এই সংখ্যা ছিল মাত্র ৭০। তিনি আরও বলেন, ভিয়েনাতে জাতিসংঘের ৯৭ শতাংশ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন।

অপরদিকে, ইথিওপিয়ার আদ্দিস আবাবায় ৯৯ শতাংশ কর্মী বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা করোনা সঙ্কটে তাদের কর্মীদের বাড়িতে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে।

কর্মীদের মধ্যে যেন করোনার প্রকোপ ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ফেসবুক, টুইটার, মাইক্রোসফট, ইউনিলিভারের মতো বড় প্রতিষ্ঠানগুলোর কর্মীরা বাড়িতে বসেই কাজ করেছেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত ২৭ হাজার ৪৬৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৬ লাখ ২ হাজার ১৬৬ জন।চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৩৩ হাজার ৫২৭ জন। সূত্র: এবিসিনিউজ

ইনিউজ ৭১/টি.টি. রাকিব