ফের রণক্ষেত্র দিল্লি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৩শে ফেব্রুয়ারি ২০২০ ১০:৫৮ অপরাহ্ন
ফের রণক্ষেত্র দিল্লি!

ভারতে নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনে আবারও রণক্ষেত্র হয়ে উঠেছে দিল্লি। তাঁবু খাটানোর অনুমতি না দেয়াকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, রবিবার বিকেল ৫টা নাগাদ এই ঘটনা ঘটে আলিগড়ের উপরকোট কোতোয়ালি এলাকায়। এদিন দিল্লির জাফরাবাদ এলাকাও রণক্ষেত্র হয়ে উঠে।

দিল্লি গেটের কাছেই গত ২৪ দিন ধরে সিএএ বিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ চলে আসছে। গত শনিবার সেখানে তাঁবু খাটানোর জন্য নারীরা পুলিশের কাছে অনুমতি চেয়ে কোতোয়ালি থানায় যায়। এতে পুলিশ বাধা দেয়। পুলিশ অনুমতি না দিলে থানার সামনেই অবস্থান ধর্মঘটে বসেন নারীরা। পুলিশ তাদের তুলে দেয়ার চেষ্টা করলে রবিবার দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

আলিগড়ের জেলা প্রশাসক চন্দ্রভূষণ সিংহ বলেন, ‘প্রথম সিএএ বিরোধীদের মধ্যে থেকে কেউ একজন পুলিশের গাড়ি লক্ষ্য করে পাথর ছোড়েন। তারপরই বিক্ষোভকারীদের মধ্যে থেকে একের পর এক পাথর ছোড়া শুরু হয় আমাদের দিকে। তাদের ছত্রভঙ্গ করার জন্যই বাধ্য হয়ে কাঁদানে গ্যাসের সেল ছোড়া হয়। পরিস্থিতি এই মুহূর্তে নিয়ন্ত্রণে।’ এই ঘটনার পেছনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উসকানি রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

এ দিন দিল্লির জাফরাবাদ এলাকায়ও সিএএ বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষ বাধে। রাস্তায় দু’পক্ষ মুখোমুখি হয়ে পড়ার পর একে অন্যের দিকে ইট-পাটকেল ছুড়তে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব