মানবিক ও সাহসী বীর নরসিংদীর সদর এসিল্যান্ড

আল-আমিন মিয়া, থানা প্রতিনিধি, নরসিংদী
প্রকাশিত: ৮:৪৪ পিএম, ২২ মে ২০২০
মানবিক ও সাহসী বীর নরসিংদীর সদর এসিল্যান্ড

বয়সইবা কতো। দেখতে সদ্য ইউনিভার্সিটি পাশকরা শিক্ষার্থী। অথচ তিনি এসিল্যান্ড, নরসিংদী সদর। নরসিংদী জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থেকে স্বীয় কর্মদক্ষতায় জেলা প্রশাসনে দীর্ঘদিন এনডিসি হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। নরসিংদীর সুশীল সমাজ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক,সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এমনকি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথেও রয়েছে তাঁর দারুন সক্ষতা। এ জেলার প্রান্তিক জনপদের মানুষের কাছেও তিনি সমধিক জনপ্রিয়।

সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নরসিংদী সদরে যোগদানের পরও ভূমি ব্যবস্হাপনা এবং তাঁর দাপ্তরিক অন্যান্য কাজের স্বচ্ছতার ফলে তিনি তার উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে স্নেহভাজন এবং প্রশংসিত হয়েছেন। ভূমি অফিসে আগত সেবা প্রার্থীদের নিকটও তাঁর বৈচিত্রময় গঠনমূলক সেবা কার্যক্রমের কারণে রয়েছে ব্যপক জনপ্রিয়তা। এই গুণী কর্মকর্তা ২০১৭ ও ২০১৮ সালে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস ডে উপলক্ষে পর পর দু’বছরই সেরা কর্মকর্তা নির্বাচিত হন। সততা ও কর্মনিষ্ঠার জন্য ২০১৯ সালে জাতীয় শুদ্ধাচার পুরস্কার অর্জন করেন।

এছাড়াও তিনি কারিতাস বাংলাদেশে কাজ করার সময় ২০১৪ সালে ‘ত্যাগ ও সেবা দিবসে’ শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হন। একজন সংস্কৃতি মনস্ক মানুষ ছাড়াও তাঁর মধ্যে মানবিক গুনাবলী প্রবলভাবে বিদ্যমান। মরণঘাতি ‘করোনা’ ভাইরাস বিশ্বব্যাপী একটি আতংকের নাম। আর এই আতংকের মধ্যে মানুষ যখন ঘরে বন্দী, তিনি তখন মাঠ চষে বেড়াচ্ছেন মানুষের জীবন-জিবীকা সুরক্ষার জন্য।

প্রতিদিন নরসিংদীর জনপদের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে বেড়াচ্ছেন। কখনো মানুষকে ঘরে ফেরানোর কার্যক্রম, সামাজিক দূরুত্ব নিশ্চিত করণ, ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, কখনো ত্রাণ বিতরণ, কখনো ‘করোনা’ আক্রান্ত রোগীর বাড়ী লকডাউন, হাসপাতালে নেওয়া, খাওয়া- দাওয়া, নিরাপত্তা নিশ্চিত করন, করোনা আক্রান্ত হয়ে মারা গেলে তার সৎকার সম্পন্ন করন, কখনো কৃষকের মাঠে ধান কেটে দেওয়া, কখনো মাস্ক সেনিটাইজার বিতরণ, এভাবেই তাঁর অবিরাম ছুটে চলা।

এই অবিচল, সাহসী, দৃঢ়চেতা, করোনাযোদ্ধা শাহ আলম মিয়ার নাম এখন মানুষের মুখে মুখে। তার বাসায় অন্তঃসত্বা স্ত্রী ‘আশা’। বৃদ্ধা ‘মা’ অজুবা বেগম। একই ছাদের নিচে থাকেন অথচ তাদের কারো সাথে খুব একটা দেখা হয় না, কথা হয় না। কারণ তিনি করোনা রোগীদের সংস্পর্শেই বেশিরভাগ সময় থাকেন। তাই তার রুম নিজের মতো করে আলাদা করে নিয়েছেন। খাবার দাবারের জিনিসপত্র,কাপড়-চোপড় সব কিছুই আলাদা। নরসিংদীর এই জনপদের মানুষের জন্য জীবন একরকম উৎসর্গ করেছেন তিনি।

তার স্ত্রী ‘আশা’ বলেন, সংকট সারা জীবন থাকবে না। আমিতো মানুষ একজন। অথচ নরসিংদীর লাখো মানুষ সংকটে রয়েছে। সে বরং ঠিক কাজটাই করছে। তার জন্য দুআ করবেন সবাই। এই তো সেদিন। ১৬মে-২০২০, শনিবার। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যূবরণকারী বৌয়াকুড় নিবাসী বলরাম দাস। যার মূত্যূর সংবাদ পেয়ে আত্মীয় স্বজন ও এলাকাবাসী ভয়ে পালিয়ে যায়। আতঙ্ক আতঙ্ক সৃষ্টি হয় পুরো এলাকা জুড়ে। বলরামকে সৎকার করার কেউ নেই। সৃষ্টির সেরাজীব বনি আদম অবহেলায় অসম্মানে পড়ে আছে। রাত ১১.৩০মিনিট। খবর পেলেন সাহসী, দৃঢ়চেতা, করোনা সম্মুখযোদ্ধা, করোনা প্রতিরোধে নরসিংদী সদর উপজেলার কুইক রেসপন্স টিমের আহবায়ক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: শাহ আলম মিয়া।

মনের অজান্তেই মুষ্টিবদ্ধহাত উত্তোলিত করে প্রতিজ্ঞা করলেন বলরামকে সৎকার করতেই হবে। রমজান মাসের নিরব নিস্তব্ধ গভীররাতে নরসিংদীর মান্যবর জনবান্ধব জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন মহোদয়ের নির্দেশক্রমে বলরামকে সৎকার করেন শাহ আলম মিয়া। ১৮ মে ২০২০, মাধবদী থানার মহিষাশুড়া ইউনিয়ন চেয়ারম্যানের সহধর্মিনী শাহেরা আক্তার করোনা উপসর্গে মৃত্যুবরণ করেন। তাকে গনেরগাঁও কবরস্থানে সন্ধ্যা ৭:৩০ মিনিটে দাফন করেন মো: শাহ আলম মিয়া।

অন্যদিকে মাধবদী নুরালাপুর হাজি শরীফ হোসেন মুক্তার করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। তাকেও মো: শাহ আলম মিয়া’র নেতৃত্বে শামতলী ঈদগাহ মাঠ কবরস্থানে রাত ১০:৩০ মিনিটে দাফন করা হয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব

সর্বাধিক পঠিত

Enews71.com is one of the popular bangla news portals. It has begun with commitment of fearless, investigative, informative and independent journalism. This online portal has started to provide real time news updates with maximum use of modern technology from 2014. Latest & breaking news of home and abroad, entertainment, lifestyle, special reports, politics, economics, culture, education, information technology, health, sports, columns and features are included in it. A genius team of Enews71 News has been built with a group of country's energetic young journalists. We are trying to build a bridge with Bengalis around the world and adding a new dimension to online news portal. The home of materialistic news.

সম্পাদক: মোঃ শওকত হায়দার
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ইনিউজ৭১.কম
হাউজ: ৪০৮,রোড-৬, ডিওএইচএস - মিরপুর, ঢাকা-১২১৬
সম্পাদক +৮৮০১৯৪১৯৯৯৬৬৬
enewsltd@gmail.com