আচমকা এনআরসির তথ্য গায়েব

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক, জেলা প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৩ই ফেব্রুয়ারি ২০২০ ১১:৩৭ পূর্বাহ্ন
আচমকা এনআরসির তথ্য গায়েব

আসামে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) সব তথ্যই সরকারি ওয়েবসাইট থেকে গায়েব হয়ে গেছে। গত দুই মাস ধরে ওয়েবসাইটে কোনো তথ্য দেখা যাচ্ছে না। এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বিরোধীরা দাবি করছে, এনআরসির সব তথ্যই গায়েব করে দেওয়া হয়েছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রযুক্তিগত ত্রুটির কারণেই এমনটা হয়েছে। খবর পিটিআইয়ের।

এনআরসি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সাম্প্রতিক পরস্পরবিরোধী মন্তব্য দেশজুড়ে বিভ্রান্তি ছড়িয়েছে। একই সঙ্গে বিভ্রান্তি দেখা দিয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় জনসংখ্যাপঞ্জি (এনপিআর) নিয়েও। এ তিনটি বিষয় নিয়ে দেশটির একটা বড় অংশের মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছে। এরই মধ্যে এনআরসির তথ্য উধাও হয়ে যাওয়ার খবরে দিশেহারা সেখানকার মানুষ। সুপ্রিম কোর্টের নির্দেশেই ওই তথ্য অনলাইনে প্রকাশ করা হয়েছিল।

আসাম প্রদেশ কংগ্রেস এই খবরে বিস্ময় প্রকাশ করেছে। বিধানসভার বিরোধী নেতা দেবব্রত শইকিয়া বলেছেন, এনআরসির ওয়েবসাইট থেকে সব তথ্য হাওয়া। তালিকায় কার নাম আছে কারটা বাদ গেছে, কিছুই জানা যাচ্ছে না। মানুষ যাতে জানতে পারে- এ জন্য অনলাইনে তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। আচমকা কীভাবে সব হাওয়া হয়ে গেল তা রহস্যজনক লাগছে। এর পেছনে ষড়যন্ত্র আছে।
ইনিউজ ৭১/এম.আর