চিকিৎসক সংকটে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ব্যাহত স্বাস্থ্যসেবা

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর ২০২১ ০৫:৩৫ অপরাহ্ন
চিকিৎসক সংকটে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ব্যাহত স্বাস্থ্যসেবা

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় অবস্থিত ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল। বর্তমানে এই হাসপাতালটি নানা রকম সংকটে ভুগছে, রোগীরা কাংখিত সেবা না পেয়ে চলে যাচ্ছে বিভিন্ন প্রাইভেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও বিভিন্ন ক্লিনিকে। এই স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সংকট, পূর্নাঙ্গভাবে অপারেশন থিয়েটার চালু না থাকায় ও হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় এই উপজেলা সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে এক রকম বঞ্চিত হচ্ছে দীর্ঘদিন ধরে। আর এজন্য সরকারি হাসপাতালটিতে চিকিৎসাসেবা না পাওয়ায় রোগীরা ছুটছে বিভিন্ন জেলায়। 


জানা যায়, গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালটি  এই উপজেলার লক্ষাধিক মানুষের নির্ভরতার জায়গা। এই হাসপাতালে প্রতিদিন গড়ে চার শতাধিক রোগী এখানে চিকিৎসা সেবা নিতে আসেন। তবে দীর্ঘদিন যাবৎ এখানে গুরুত্বপূর্ণ সার্জারি, কার্ডিওলজি, চর্ম ও যৌন রোগ, অ্যানেসথেসিওলজিস্ট সহ ৬টি জুনিয়র কনসালটেন্ট পদ শূন্য হয়ে আছে। 


অন্যদিকে এই হাসপাতালে মেডিক্যাল অফিসার আছেন মাত্র সাতজন। তার  মধ্যে করোনা চিকিৎসা সেবা দেবার জন্য ঢাকায় চলে গেছেন ২ জন। বাকি ৫জন মেডিক্যাল অফিসারের ওপর নির্ভর করে চলছে গোয়ালন্দ উপজেলা হাসপাতালটির জরুরি বিভাগ, ইনডোর, আউটডোর, মেডিক্যাল টিম, ফিল্ড ভিজিটসহ অন্যান্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা।


অপরদিকে এই সরকারি হাসপাতালে একটি আধুনিক মানের অপারেশন থিয়েটার থাকলেও প্রয়োজনীয় চিকিৎসকের অভাবে তা শুরু করা যাচ্ছে না। ছোট ছোট অপারেশন হলে অ্যানেসথেসিওলজিস্ট না থাকায় বড় কোন অপারেশন করা হয় না, ফলে বলতে গেলে অপারেশন থিয়েটার এক প্রকার অকার্যকর।  


গোয়ালন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. মোস্তফা মুন্সী জানান, চিকিৎসা সেবা পাওয়া মৌলিক অধিকারের মধ্যে অন্যতম একটি। বিশেষজ্ঞ ডাক্তার ও অপারেশন থিয়েটার চালু না হওয়ায় এই মৌলিক অধিকারের একটি হতে বঞ্চিত হচ্ছে এ উপজেলার সাধারণ জনগন। তাই এলাকার বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসকসহ পূর্নাঙ্গ ভাবে অপারেশন থিয়েটারটি দ্রুত চালু করা খুব জরুরি বলে তিনি জানান।


গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ জানান, এই হাসপাতালটিতে বিশেষজ্ঞ চিকিৎসক সংকট সহ নানাবিধ সংকট রয়েছে, সাথে প্রয়োজনীয় চিকিৎসক ও অ্যানেসথেসিওলজিস্ট না থাকায় অপারেশন থিয়েটার বড় অপারেশন ব্যবস্থা  চালু করা সম্ভব হচ্ছেনা। এই সকল বিষয় নিয়ে উধ্বর্তন  কর্মকর্তাদের কে কার্যকর ব্যবস্থা নেবার জন্য অবহিত করা হয়েছে, আশা করি এই সকল সংকট খুব দ্রুত সমাধান হবে। আমরা আরো আশা করি ৪২ তম বিসিএস এর যে সকল চিকিৎসক রয়েছে তাদেরকে এই গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার জন্য কর্তৃপক্ষ পাঠাবেন।