বেশি মাংস খাও, বড় ছক্কা হাঁকাও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৯ই জানুয়ারী ২০২০ ০৬:২১ অপরাহ্ন
বেশি মাংস খাও, বড় ছক্কা হাঁকাও

বড় বড় ছক্কা হাঁকানোর যে শারীরিক সামর্থ্য দরকার, সেখানেই নাকি ঘাটতি রয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। যে কারণে ক্যারিবীয়দের মতো বড় বড় ছক্কা হাঁকাতে পারেননা বাংলাদেশি ব্যাটসম্যানরা! যদিও অবলীলায় বোলারদের তুলোধুনো করে থাকেন লিটল মাস্টার মুশফিকুর রহীম, ইমরুল কায়েসরা। 

অবশ্য দেশের বেশিরভাগ ক্রিকেটারকেই সংবাদ সম্মেলন বা বিভিন্ন সাক্ষাৎকারে বলতে শোনা গেছে যে, ক্যারিবীয়দের মতো শারীরিক গড়ন বা সামর্থ্য নেই বলেই ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে সমস্যা হয় বাংলাদেশি ব্যাটসম্যানদের। তবে এ সমস্যার অভিনব এক সমাধান দিয়েছেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান ক্যামেরন ডেলপোর্ট।

চলতি বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রেঞ্জার্সের হয়ে খেলছেন ৩০ বছর বয়সী এই প্রোটিয়া। বিশ্বব্যাপী নানান ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে বেড়ান বছরজুড়ে। সে অভিজ্ঞতা থেকেই তিনি বাংলাদেশি ক্রিকেটারদের পরামর্শ দিয়েছেন বেশি বেশি মাংস খেতে। তাহলেই নাকী বেশি বেশি ছক্কা হাঁকানো সম্ভব বলে মনে করেন ডেলপোর্ট।

সম্প্রতি ক্রিকফেঞ্জিকে দেয়া এক সাক্ষাৎকারে ডেলপোর্ট বলেন, ‘বেশি বেশি মাংস খেতে হবে (বড় বড় ছক্কা হাঁকানোর জন্য)।’ বাংলাদেশি ক্রিকেটারদের ফিটনেসের ব্যাপারে তিনি বলেন, ‘আমি মনে করি, তোমাদের (বাংলাদেশিদের) বেড়ে ওঠাটাই এমন।’ ফিটনেসের উন্নতির জন্য দেয়া পরামর্শে ডেলপোর্ট বলেন, ‘আমি মনে করি, কঠোর পরিশ্রম করার জন্য ডেডিকেশনের পাশাপাশি ফিটনেসও জরুরী। আপনাকে কঠোর পরিশ্রম এবং অনুশীলন করতে হবে। তাহলে ভালো ফলাফল পেতে পারেন।’

বিশ্বব্যাপী নানান ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে বেড়ালেও দেশের পক্ষে কোনও আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি ৩০ ছুঁয়ে ফেলা ডেলপোর্টের। তবে এরই মধ্যে বিভিন্ন লিগে ২২৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন এই অলরাউন্ডার। হাঁকিয়েছেন ৫টি শতক ও ২৭টি ফিফটি। ১৪০ স্ট্রাইকরেটে এবং ২৬.০৮ গড়ে করেছেন ৫৩৭৩ রান। পাশাপাশি ৭.৯৩ ইকোনোমিতে উইকেট নিয়েছেন ৬৩টি। 

পুরো ক্যারিয়ার জুড়েই ঝুঁকিপূর্ণ শট খেলে রান করেছেন জানিয়ে তিনি বলেন, ‘ক্রিকেট খেলা শুরুর পর থেকে পুরো ক্যারিয়ার জুড়েই ঝুঁকিপূর্ণ শট খেলেছি আমি। আমি সবসময় শক্তি দিয়ে মারার চেষ্টা করি এবং আক্রমণাত্মক থাকি। এটা হয়তো ব্যাটিংয়ের সঠিক নিয়ম নয়। তবে আমি নিজেকে বদলাবো না।’

চলতি বিপিএলে এখনও পর্যন্ত ৮ ম্যাচ খেলেছেন ডেলপোর্ট। কিন্তু সে অর্থে বড় কিছু করতে পারেননি। এক ম্যাচে ৬৩ রানের ঝড়ো ইনিংস ছাড়া বাকি ৭ ইনিংসে তার মোট সংগ্রহ মাত্র ১০৭। সবমিলিয়ে ৮ ম্যাচে ২১.২৫ গড়ে ১৭০ রান করেছেন ডেলপোর্ট। চার ইনিংসে ৮ ওভার হাত ঘুরিয়ে উইকেট পেয়েছেন মাত্র ১টি।

ইনিউজ ৭১/এম.আর