আইএস প্রধান বাগদাদি হত্যার ভিডিও প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১লা নভেম্বর ২০১৯ ১২:১৬ অপরাহ্ন
আইএস প্রধান বাগদাদি হত্যার ভিডিও প্রকাশ

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে আবু বকর আল বাগদাদির ডেরায় মার্কিন বাহিনীর অভিযানের প্রথম ভিডিও প্রকাশ করেছে পেন্টাগন, যে অভিযানে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিহত হন জঙ্গিগোষ্ঠী আইএসের শীর্ষ নেতা। বুধবার প্রকাশ করা ঐ ভিডিওতে দেখা যায়, মার্কিন ‘স্পেশাল ফোর্সের’ সদস্যরা হেলিকপ্টার নিয়ে বাগদাদির আস্তানার দিকে এগিয়ে যাওয়ার সময় নিচে আইএস সদস্যদের দিকে গুলি ছুড়ছে। অভিযানের মধ্যে একটি টানেলের ভেতরে সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটিয়ে বাগদাদি নিজেকে উড়িয়ে দেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাষ্য। 

গত শনিবার মার্কিন ‘স্পেশাল ফোর্সের’ ঐ অভিযান শেষে বাগদাদির আস্তানা বোমায় উড়িয়ে দেওয়া হয়। মার্কিন বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, বাগদাদির তিন সন্তান তার সঙ্গেই নিহত হয়েছে বলে আগে জানানো হলেও আসলে মারা গেছে তার দুই শিশু। স্পেশাল ফোর্সের কুকুরের তাড়ায় বাগদাদি সুড়ঙ্গের ভেতরে পালানোর পথ না পেয়ে চিত্কার করে কাঁদতে কাঁদতে আত্মঘাতী হন বলে যে বর্ণনা প্রেসিডেন্ট ট্রাম্প দিয়েছেন, তার সত্যতাও নিশ্চিত করতে পারেননি জেনারেল ম্যাকেঞ্জি। 

‘দুটি ছোটো শিশুসহ সে হামাগুড়ি দিয়ে একটি গর্তের ভেতর ঢোকে আর নিজেকে উড়িয়ে দেয়, এ সময় তার লোকজন সেখানে দাঁড়িয়েছিল। এই কার্যক্রম থেকে আপনারা ধারণা করে নিতে পারেন কী ধরনের ব্যক্তি ছিল সে,’ এক সংবাদ সম্মেলনে বলেন তিনি। ম্যাকেঞ্জি জানান, ঐ বাড়িতে আত্মঘাতী ভেস্ট পরা চার নারী ও এক পুরুষ নিহত হয়েছেন। মার্কিন হেলিকপ্টারগুলো লক্ষ্য করে গুলি করার পর অজ্ঞাতসংখ্যক আইএস যোদ্ধাও নিহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ইনিউজ ৭১/এম.আর