বেঁচে থাকার লড়াইয়ে হেরে গেল সেই শিশুটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৯শে অক্টোবর ২০১৯ ০৪:০৮ অপরাহ্ন
বেঁচে থাকার লড়াইয়ে হেরে গেল সেই শিশুটি

মাটি থেকে ৯০ ফুট গভীরে আটকে ছিল ভারতের তামিলনাডুর তিরুচিরাপল্লির সুজিত উইলসন। গত কয়েক দিন ধরে বাঁচার লড়াই চালাচ্ছিল সে। কিন্তু শেষ পর্যন্ত তাকে হার মানতে হয়েছে। তার কাছে পৌঁছতে প্রাণপণ চেষ্টা করেছিল উদ্ধারকারী দল। সমান্তরাল ভাবে সুড়ঙ্গও খুঁড়েছিলেন তারা। তবে পাথুরে জমি হওয়ায় তাতে সময়ও লাগে অনেকটা।

দীর্ঘ চেষ্টার পর অবশেষে, মঙ্গলবার (২৯ অক্টোবর) ভোরে তার কাছে পৌঁছনো যায়। কিন্তু, রোববার (২৭ অক্টোবর) রাত থেকেই আর সাড়া মিলছিল না সুজিতের। ফলে, আশঙ্কার মেঘও ক্রমশ জমছিল। শেষ পর্যন্ত তা-ই সত্যি হলো। উদ্ধারকারী দল তার কাছে পৌঁছলেও, ততক্ষণে সব শেষ হয়ে গিয়েছে। তামিলনাড়ু সরকার সূত্রে জানা গেছে, সুজিতের দেহে পচন ধরেছিল। অনেক আগেই তার মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার (২৫ অক্টোবর)  বিকেল সাড়ে ৫টা নাগাদ, তিরুচিরাপল্লির নাড়ুকাট্টুপট্টিতে ঘটে এ দুর্ঘটনা। খেলতে খেলতে একটি নলকূপের জন্য খোঁড়া একটি পরিত্যক্ত সুড়ঙ্গে পড়ে যায় সুজিত উইলসন। পরিবারের লোকজন রাতেই সেটা বুঝতে পেরে খবর পাঠান পুলিশ ও দমকলে। তার পর থেকেই নিরন্তর উদ্ধারকাজ চলছিল। নানা চেষ্টার পর শেষ পর্যন্ত ওই সুড়ঙ্গের পাশে সমান্তরাল একটি সুড়ঙ্গ খোঁড়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতো কাজও চলে। শিশুটিকে সুস্থ রাখার জন্য খাবার, অক্সিজেনও পাঠানো হয়েছিল।

সমান্তরাল সুড়ঙ্গ দিয়ে সুজিতের কাছে পৌঁছনোর আগেই তার মৃত্যু সম্পর্কে নিশ্চিত হয়ে যান উদ্ধারকারী দলের সদস্যরা। তামিলনাড়ুর ত্রাণ কমিশনার জে রাধাকৃষ্ণন বলেন, ২ বছরের ওই শিশুর দেহে পচন ধরেছে। আমরা তাকে উদ্ধারের জন্য আপ্রাণ চেষ্টা করেছিলাম। কিন্তু যে সুড়ঙ্গে সে পড়ে গিয়েছিল সেখান থেকে পচা গন্ধ বেরোতে থাকে। তার পর আমরা খোঁড়া বন্ধ করে দিয়েছি।

সুজিতকে নিয়ে উদ্বেগের কম্পনটা ধাক্কা দিয়েছিল ভারতের রাজনৈতিক মহলেও। সোমবার (২৮ অক্টোবর) সুজিতের জন্য উদ্বেগ প্রকাশ করে টুইটও করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে উদ্বেগ প্রকাশ করেন রাগল গান্ধী ও তামিলনাডুর জনপ্রিয় অভিনেতা কমল হাসানও। কিন্তু সব লড়াই শেষ হয়ে গেল।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব