তরুণীর গোড়ালির ব্যথা চেকআপে ধরা পড়ল তিনি ছেলে!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৭ই মার্চ ২০২১ ০৫:১০ অপরাহ্ন
তরুণীর গোড়ালির ব্যথা চেকআপে ধরা পড়ল তিনি ছেলে!

সম্প্রতি পূর্ব চীনের জেইঝাং প্রদেশের বছর পঁচিশের এক তরুণী পায়ের গোড়ালির ব্যথা নিয়ে চেক-আপ করাতে গিয়েছিলেন ইউনিভার্সিটি হাসপাতালে। পরবর্তীতে সেখানের ডাক্তারি পরীক্ষায় যা বেরিয়ে আসে তাতে অনেকেই অবাক হয়েছেন। ওই তরুণী জানতে পারেন তিনি কোনও দিনই মেয়ে ছিলেন না! বরং তাকে কিছুটা হলেও ছেলে বলা যায়।


চীনা সংবাদমাধ্যমগুলো বলছে, প্রথমে স্বাভাবিক নিয়মে ওই তরুণীর পায়ের এক্স-রে করা হয়। তারপরেই চমকে ওঠেন ডাক্তারেরা। তারা দেখেন যে বয়ঃসন্ধির পর থেকে ওই তরুণীর হাড় এতটুকুও পরিবর্তিত হয়নি। যা একটি অস্বাভাবিক ঘটনা। সেই সূত্রেই আরও বেশ কিছু টেস্ট করে যা দেখা হয়, তাতেই সামনে আসে চরম সত্যটি। 


ডিএনএ টেস্ট করার পরে ওই তরুণীর ক্যারিওটাইপ হল 46 XY। এই রকম জিনের গঠন একমাত্র সেই সব পুরুষদেরই থাকে যাদের গোপনাঙ্গ পুরুষের মতো হয় না, আবার নারীর মতোও হয় না। যেমন, এই তরুণীর শরীরে পুরুষ-অঙ্গ, অ্যাডামস অ্যাপল নেই। তেমনই নেই ইউটেরাস বা ওভারিও! শুধু গোপনাঙ্গটির সঙ্গে নারী-অঙ্গের কিছু সাদৃশ্য আছে, এটুকু বলা যায়!


পূর্ব চীনের জেইঝাং ইউনিভার্সিটি হাসপাতালের মেন্টাল হেলথ সেন্টারের ডেপুটি ডিরেক্টর হু শাওহোয়া ঘটনার নেপথ্যে স্পষ্টভাবে দায়ী করছেন দেশটির যৌন অশিক্ষাকে। চীনের স্কুলগুলোয় যে ছোট থেকে যৌন শিক্ষা দেওয়া হয় না এবং তার পরিণামে অনেকের জীবন বিপর্যয়ের দোরগোড়ায় এসে দাঁড়ায়, সেই বিষয়টি নিয়ে সরব হয়েছেন তিনি।


সূত্র : নিউজ১৮।