রাঙ্গাবালীতে ৪০ জেলে পেল লাইফবয়া, নৌ-দুর্ঘটনায় জীবনহানির ঝুঁকি কমাতে উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
এম সোহেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪ অপরাহ্ন
রাঙ্গাবালীতে ৪০ জেলে পেল লাইফবয়া, নৌ-দুর্ঘটনায় জীবনহানির ঝুঁকি কমাতে উদ্যোগ

পটুয়াখালীর রাঙ্গাবালীতে নৌ-দুর্ঘটনায় জীবনহানির ঝুঁকি কমাতে ৪০ জন মাছ শিকারী জেলেকে লাইফবয়া প্রদান করা হয়েছে। রোববার (২৯ সেপ্টেম্বর) উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এই লাইফবয়া বিতরণ করা হয়।


উপজেলার ছোটবাইশদিয়া ও চরমোন্তাজ ইউনিয়নের ৪০ জন জেলে গভীর সাগরে মাছ ধরতে যাওয়ার সময় দুর্ঘটনার শিকার হলে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে লাইফবয়া দেওয়া হয়েছে। বেসরকারি সংস্থা জাগোনারী ও কেয়ার বাংলাদেশের অর্থায়নে এই উদ্যোগ নেওয়া হয়। 


উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান এবং নৌবাহিনীর রাঙ্গাবালী কন্টিনজেন্টের সার্জেন্ট মাসুদ রানা উপস্থিত থেকে জেলেদের হাতে লাইফবয়া তুলে দেন। এ সময় উপস্থিত অতিথিরা বলেন, "গভীর সাগরে মাছ ধরার সময় প্রায়ই দুর্যোগকালীন নৌদুর্ঘটনা ঘটে, যা জেলেদের প্রাণহানির কারণ হয়ে দাঁড়ায়। এই লাইফবয়া তাদের জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।"


জেলেরা জানান, লাইফবয়া পাওয়ার ফলে তারা আরো আত্মবিশ্বাসী হয়ে মাছ ধরতে যেতে পারবেন। এক জেলে বলেন, "প্রতিবার গভীর সাগরে যাওয়ার সময় আমাদের মনে এক ধরনের আতঙ্ক কাজ করত। এখন এই লাইফবয়া আমাদের জন্য একটি সুরক্ষা বলয়ের কাজ করবে।"


উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান জানান, "আমরা আশা করি, এই উদ্যোগের মাধ্যমে জেলেদের জীবন রক্ষায় একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে।" তিনি আরো বলেন, "জেলেদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রধান লক্ষ্য। আগামীতে আরো এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে।"


এভাবে, রাঙ্গাবালীর জেলেদের নিরাপত্তা নিশ্চিত করতে এই লাইফবয়া বিতরণ একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে, যা সমুদ্রের জলে জীবনযাত্রাকে আরো সুরক্ষিত ও নিরাপদ করবে।