আমরা এমন একটি দেশ চাই যা শিশুবান্ধব-শারমীন এস মুরশিদ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:০০ অপরাহ্ন
আমরা এমন একটি দেশ চাই যা শিশুবান্ধব-শারমীন এস মুরশিদ

বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে রোববার (২৯ সেপ্টেম্বর) বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ বলেন, “আমরা এমন একটি দেশ চাই যা শিশুবান্ধব। আমাদের সমাজে শিশুর মুক্তচিন্তার উৎকৃষ্টতম স্থান তৈরি করতে হবে।” তিনি বলেন, প্রতিটি পাড়া-মহল্লায় শিশুদের জন্য নিরাপদ খেলাধুলার স্থান এবং প্রতিভা বিকাশের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন।


এবারের দিবসটির প্রতিপাদ্য ছিল “কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ।” এ প্রসঙ্গে উপদেষ্টা শারমীন উল্লেখ করেন, “জুলাই বিপ্লবে আমাদের শিশুদের এমন দৃশ্যের সম্মুখীন হতে হয়েছে যা তাদের কোমল মনে গভীর দাগ কাটছে।” তিনি বলেন, “আমরা যখন আমাদের সন্তানদের ভালোবাসা ও স্নেহের অভাব দেখাচ্ছি, তখন তারা এক আতঙ্কের মধ্যে বেড়ে উঠছে।” 


শারমীন এস মুরশিদ বলেন, “আমাদের নৈতিকতার অভাব রয়েছে। যদি আমরা নিজেদের মধ্যে নৈতিকতা না রাখি, তবে শিশুদের কী শিক্ষা দেব?” তিনি বলেন, “২০২৪ সালের শিশুরাই আগামী দিনের রাষ্ট্রনায়ক এবং সংস্কারক। আমাদের দায়িত্ব তাদের জন্য একটি নিরাপদ বাংলাদেশ উপহার দেওয়া।” 


তিনি আরো বলেন, “শিশুদের আনন্দ দিতে হবে। আনন্দের মাধ্যমে নীতি, আদর্শ, শিষ্টাচার ও পড়াশোনার শিক্ষা দিতে হবে।” শারমীন মনে করেন, শিশুদের সৃজনশীল কাজের মাধ্যমে তাদের চিন্তাশক্তি বৃদ্ধি পাবে, যা আগামী দিনে সমাজের জন্য অমূল্য।


অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক সভাপতিত্ব করেন এবং বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক তানিয়া খান স্বাগত বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের পরিচালক আব্দুল্লাহ আল মামুন।


এভাবে শিশুর অধিকার ও সুরক্ষার প্রতিশ্রুতি নিয়ে একটি নতুন বাংলাদেশের জন্য এগিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়।