বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭ , ১৪ বৈশাখ ১৪২৪

হাদিসের আলোকে মায়ের প্রতি সন্তানের কর্তব্য

হযরত আবু তোফায়েল (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, একদা আমি রাসূল (স)-কে জিয়িররানা নামক স্থানে গোশত বণ্টন করতে দেখলাম।এমন সময় একজন মহিলা আগমন করলেন। যখন মহিলাটি নবী করীম (স)-এর নিকটবর্তী হলেন, তখন রাসূল (স) তাঁর জন্য নিজের চাদর বিছিয়ে দিলেন। বিস্তারিত..

হাদীসের আলোকে জান্নাতে যাওয়ার উপায়

হাদীসের আলোকে জান্নাতে যাওয়ার উপায়

পাঁচটি বিষয় মানুষকে জান্নাতে নিয়ে যায়- (১) রুকু, সিজদা যথাযথভাবে পালন করে নামায আদায় করা, (২) রমযানের রোজা পালন করা, (৩) আনন্দের সহিত যাকাত আদায় করা, (৪) বিস্তারিত..

হাদীসের আলোকে ঈমান

হাদীসের আলোকে ঈমান

আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, প্রকৃত মুসলিম সে-ই, যার জিহ্বা ও হাত থেকে সকল মুসলিম নিরাপদ থাকে এবং প্রকৃত মুহাজির বিস্তারিত..

হাদীসের আলোকে আল্লাহর রহমত ও আত্নীয়াতার সম্পর্ক

হাদীসের আলোকে আল্লাহর রহমত ও আত্নীয়াতার সম্পর্ক

হযরত আবদুর রহমান ইবনে আউফ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (স)-কে বলতে শুনেছি, মহামহিম ও কল্যাণময় আল্লাহ তায়ালা বলেছেন, আমিই একমাত্র আল্লাহ এবং আমিই রহমান বিস্তারিত..

কাল পবিত্র লাইলাতুল মিরাজ

কাল পবিত্র লাইলাতুল মিরাজ

আগামীকাল পবিত্র লাইলাতুল মিরাজ।  যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে সোমবার দিবাগত রাতে (২৬ রজব দিবাগত রাতে) সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ উদযাপিত হবে। 

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আগামীকাল বিস্তারিত..

হাদীসের আলোকে গুনাহ মাফের পদ্ধিতি!

হাদীসের আলোকে গুনাহ মাফের পদ্ধিতি!

হযরত ইবনে ওমর (রাঃ) হতে বর্ণিত। এক ব্যক্তি নবী করীম (স)-এর খেদমতে আগমন করল। অতঃপর সে বলল, হে আল্লাহর রাসূল! আমি এক বিরাট গুনাহ করে ফেলেছি। আমার বিস্তারিত..

হাদিসের আলোকে   লজ্জাশীলতা

হাদিসের আলোকে লজ্জাশীলতা

আয়েশা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার ঘরে শোয়া ছিলেন। তার উরু অথবা পা খোলা ছিলো। আবু বাকর (রাঃ) এসে অনুমতি চাইলে তিনি তাকে অনুমতি দিলেন বিস্তারিত..

জানা অজানা ইসলামিক প্রশ্ন ও উত্তর

জানা অজানা ইসলামিক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন : কোনো নারীর যখন সন্তান হয়, তার কত দিন পর্যন্ত তিনি নামাজ থেকে বিরত থাকতে পারেন?

উত্তর : তিনি মূলত সালাত থেকে বিরত থাকতে পারবেন তত দিন বিস্তারিত..

হাদীসের আলোকে ফিৎনা

হাদীসের আলোকে ফিৎনা

হুযাইফা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ (স) ফিৎনার কথা বলতে গিয়ে বললেন: তিনটি ফিৎনা এমন যা সব কিছুতেই পতিত হবে, এর মধ্যে কিছু আছে যা গ্রীষ্মের বিস্তারিত..

হাদীসের আলোকে শির্ক

হাদীসের আলোকে শির্ক

‘আবদুল্লাহ্ ইবনু মাস‘ঊদ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যে আল্লাহ্‌র সঙ্গে শির্ক করা অবস্থায় মারা যায়, সে জাহান্নামে প্রবেশ করবে। আমি বিস্তারিত..